• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এইচআরডব্লিউ’র রিপোর্টে রোহিঙ্গাদের ওপর যৌন আগ্রাসন

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪৭

মিয়ানমারের রোহিঙ্গা নারী ও মেয়েদের পরিকল্পিতভাবে ধর্ষণ করেছে দেশটির সরকারি বাহিনী। এছাড়া সংখ্যালঘু এই সম্প্রদায়ের ওপর চালানো হয়েছে যৌন সহিংসতা। গেলো বছরে রাখাইন রাজ্যে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের নামে এসব অপরাধ সংঘটিত হয়।

সোমবার নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ)এক প্রতিবেদনে এসব কথা তুলে ধরা হয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, গেলো বছরের ৯ অক্টোবর থেকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত রাখাইনের মংডু জেলার নয়টি গ্রামে মিয়ানমারের সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশের সদস্যরা ধর্ষণ, গণধর্ষণ, আগ্রাসীভাবে দেহতল্লাশি ও যৌন হামলায় অংশ নেয়।

ভুক্তভোগী রোহিঙ্গারা কমিশনকে জানিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী ও বর্ডার গার্ড পুলিশের সদস্যরা সংঘবদ্ধভাবে হামলা চালিয়েছে। অস্ত্রের মুখেও ধর্ষণের ঘটনা ঘটেছে।

হিউম্যান রাইটস বলছে, রাখাইনে ক্ষুদ্র জনগোষ্ঠি ও ধর্মের ভিত্তিতে রোহিঙ্গাদের ওপর হামলা হয়েছে। সেখানকার প্রত্যক্ষদর্শীদের বিবরণে এমন তথ্য উঠে এসেছে। রাখাইন রাজ্যে মুসলিম নারীদের ধর্ষণের অভিযোগ তদন্তে জরুরি ভিত্তিতে একটি স্বাধীন, আন্তর্জাতিক তদন্ত অনুমোদন করতে মিয়ানমার সরকারের প্রতি আহবান জানিয়েছে সংস্থাটি।

এইচআরডব্লিউ’র প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সরকারি বাহিনীর নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা ১৮ জন রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেছে সংস্থার গবেষকরা। গেলো বছরের ডিসেম্বর থেকে এ বছরের জানুয়ারির মধ্যে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলা হয়। তাদের ১১ জনই সরকারি বাহিনীর হাতে যৌন হামলার শিকার হওয়ার কথা জানিয়েছেন। অন্যদিকে ১৭ জন নারী ও পুরুষ আত্মীয়দের যৌন সহিংসতা শিকার হতে দেখেছেন।

এইচটি/এআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh