• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মুম্বাই হামলার পরিকল্পনাকারী গৃহবন্দী

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩১ জানুয়ারি ২০১৭, ১২:০১

ভারতের মুম্বাইয়ে হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী হাফিজ সাঈদকে গৃহবন্দী করেছে পাকিস্তান সরকার। সোমবার রাতে লাহোরে তাকে গৃহবন্দী করা হয়। হাফিজ সাঈদের কর্মকাণ্ড দেশের শান্তি ও নিরপত্তার ক্ষতি করায় তাকে গৃহবন্দী করা হয়েছে। জানিয়েছে পাকিস্তান সরকার। বন্দী হাফিজ সাঈদ পাকিস্তানের উগ্রপন্থী সংগঠন জামাত-উদ-দাওয়া’র প্রধান।

পুলিশ জানায়, সাঈদ ও তার চার সহযোগীকে তিন মাসের জন্য বন্দী করা হয়েছে। হাফিজ সাঈদকে লাহোরে জামাত উদ-দাওয়া’র সদরদপ্তর মারকাজ আল-কাদিসা থেকে গ্রেপ্তার করে নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয়। এরপর বাসভবনটিকে সাবজেল হিসেবে ঘোষণা করে পুলিশ।

এর আগে পাকিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরি নিসার আলী খান বলেন, জামাত-উদ-দাওয়া’র ব্যাপারে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে নেয়ার জন্য কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে ইসলামাবাদ। তার এ বক্তব্যের পরপরই হাফিজ সাঈদকে গৃহবন্দী করা হয়।

মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সাঈদ। এমনটাই মনে করে আমেরিকা ও ভারত। ২০০৮ সালের ওই হামলায় ১শ’ ৬৬ ব্যক্তি নিহত হয়েছিলেন। সাঈদকে ধরিয়ে দিতে পারলে এক কোটি ডলার পুরস্কার দেয়ার কথা ঘোষণা করে রেখেছে ওয়াশিংটন।

যদিও সাঈদের পক্ষ থেকে হামলার অভিযোগ বরাবরই অস্বীকার করা হয়েছে। তাকে গৃহবন্দী করার পর তার একজন মুখপাত্র দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের চাপের মুখে হাফিজ সাঈদকে আটক করা হয়েছে।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh