• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে পাল্টা জবাব দিলো ইরান

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৭, ১৪:৪৭

আমেরিকায় প্রবেশে ইরানসহ ছ’টি মুসলিম দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় ট্রাম্পকে উপযুক্ত জবাব দিলো ইরান। ট্রাম্পের এ নিষেধাজ্ঞা কার্যকর হলে মার্কিন নাগরিকদেরও ইরানে ঢুকতে দেবে না রুহানি প্রশাসন। শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে এ তথ্য জানায়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইরানসহ ছ’টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অপমানজনক নিষেধাজ্ঞা জারি করেছেন তার উপযুক্ত জবাব দেয়া হবে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ইরান বিষয়টি নিয়ে কাজ করবে।

মন্ত্রণালয় আরো জানায়, ইরানের ভেতরে ও বাইরে বসবাসরত সব নাগরিকের মর্যাদা রক্ষার জন্য মার্কিন সরকারের এ নিষেধাজ্ঞার প্রভাব পরীক্ষা করে দেখা হবে। এর বিরুদ্ধে প্রয়োজনীয় কূটনৈতিক, আইনগত ও রাজনৈতিক পদক্ষেপ নেয়া হবে। আমেরিকার নাগরিকদের প্রতিও ইরানের সম্মান রয়েছে এবং মার্কিন সরকারের শত্রুতামূলক নীতির সঙ্গে বিষয়টিকে আলাদা করে দেখা হয়।

গেলো শুক্রবার ট্রাম্প নির্বাহী আদেশে সই করে বিশ্বের মুসলিমপ্রধান ৭টি দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। তার এ আদেশের কারণে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, সুদান, লিবিয়া ও সোমালিয়ার নাগরিকরা ৯০ দিনের জন্য আমেরিকায় যেতে পারবেন না। যদিও তার এ আদেশ স্থগিত করেছেন আমেরিকার আদালত।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh