• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ছায়া মন্ত্রিসভা থেকে টিউলিপের পদত্যাগ

অনলাইন ডেস্ক
|  ২৭ জানুয়ারি ২০১৭, ০৯:১৪ | আপডেট : ২৭ জানুয়ারি ২০১৭, ১৬:৪২
ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। তিনি যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির সাংসদ। পার্লামেন্টে সরকারের আনা ব্রেক্সিট বিলের পক্ষে সমর্থন দিতে পার্টির নেতা জেরেমি করবিনের নির্দেশের পর তিনি পদত্যাগ করেন।

২০১৫ সালে প্রথমবারের মতো বৃটেনের সংসদ সদস্য নির্বাচিত হন টিউলিপ। তিনি শিক্ষাবিষয়ক ছায়া মন্ত্রণালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষার দায়িত্বে ছিলেন। তিনি যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিপক্ষে। টিউলিপই প্রথম কোনো সদস্য যিনি ব্রেক্সিটের বিরোধিতা করে ছায়ামন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন।

লেবার পার্টির নেতা করবিনের কাছে লেখা পদত্যাগ পত্রে টিউলিপ বলেন, সংসদে আনা ব্রেক্সিট বিলের পক্ষে ভোট দেয়া হবে বিবেক বহির্ভূত কাজ। গণভোটে আমার নির্বাচনী এলাকার ৭৫ শতাংশ জনগণ ব্রেক্সিটের বিপক্ষে রায় দিয়েছে। এই বিলের পক্ষে ভোট দেয়া মানে মানুষের সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা।

ইইউ থেকে যুক্তরাজ্যের সদস্যপদ প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর অনুমোদন চেয়ে বৃহস্পতিবার সংসদে বিল আনে করে সরকার। দিনের শুরুতেই লেবার দলের নেতা জেরেমি করবিন বিলটি সমর্থন দেয়ার সিদ্ধান্ত জানান। আর তখনই পদত্যাগের সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রীর ভাগনি। যুক্তরাজ্যের রীতি অনুযায়ী মন্ত্রিসভা বা ছায়া মন্ত্রিসভায় থেকে কেউ দলীয় সিদ্ধান্তের বাইরে ভোট দিতে পারেন না।

এইচটি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়