• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্বল্পোন্নত দেশগুলোকে সহায়তা দিয়ে যাবে জাতিসংঘ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০১৭, ১৩:০১

স্বল্পোন্নত দেশগুলোর সক্ষমতা বাড়াতে জাতিসংঘ সর্বোচ্চ সহায়তা প্রদান করে যাবে। বললেন নতুন মহাসচিব আন্তনিও গুতেরেজ।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে তার প্রথম আলোচনা সভায় তিনি একথা বলেন। জাতীয় আয়ের ০.১৫ - ০.২০% বৈদেশিক সাহায্য হিসেবে স্বল্পোন্নত দেশগুলোকে প্রদানের প্রতিশ্রুতি পূরনের জন্য উন্নত দেশগুলোর প্রতিও আহ্বান জানান তিনি।

দায়িত্ব গ্রহণের পর এলডিসি গ্রুপের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের এটাই প্রথম সভা। সভা পরিচালনা করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং এলডিসি’ র গ্লোবাল কো-অর্ডিনেশন ব্যুরোর চেয়ারপারসন মাসুদ বিন মোমেন।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তার বক্তব্যে স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন প্রচেষ্টার সমর্থনে কার্যকর পদক্ষেপ নিতে মহাসচিবের প্রতি আহ্বান জানান।

মাসুদ বিন মোমেন বলেন, পর্যায়ক্রমে এলডিসি ক্যাটাগরি থেকে পরবর্তী ধাপে স্বল্পোন্নত দেশসমূহের উত্তরণকে জাতিসংঘের সাফল্যের তালিকায় একটি উজ্জ্বল সংযোজন।

তিনি বলেন, এক্ষেত্রে জাতিসংঘকে সময়-নির্দিষ্ট ও দেশভিত্তিক সমর্থন দিয়ে যেতে হবে। একইসঙ্গে এলডিসি ক্যাটাগরি উত্তীর্ণ দেশগুলোকেও সহযোগিতা প্রদান অব্যাহত রাখতে হবে। যাতে তারা আবার আগের অবস্থায় ফিরে না আসে।

স্থায়ী প্রতিনিধি আরও বলেন, দীর্ঘস্থায়ী শান্তি, অগ্রগতি এবং ২০৩০ সালের এজেন্ডার সফল বাস্তবায়নের জন্য স্বল্পোন্নত দেশগুলোর এই উত্তরণ অপরিহার্য।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh