• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রেমিক-প্রেমিকার পাশে 'লাভ কমান্ডো'

অারটিভি অনলাইন ডেস্ক

  ১১ জানুয়ারি ২০১৭, ২২:৫৪

বিশ্বের কোথাও কোথাও প্রেম-ভালবাসা এখনো গর্হিত অপরাধ। নারী-পুরুষের বিবাহ পূর্ব ভালবাসা গলা টিপে হত্যা করতে তৎপর থাকেন সেখানকার রক্ষণশীল সমাজ। এসব স্থানে সাধারণত বিয়ে পারিবারিকভাবে আয়োজন করে। কিন্তু প্রেম সত্য, শ্বাশ্বত, সুন্দর। প্রেমে বাঁধা দেয়া মানে সত্যের গলা টিপে হত্যা করা-এমনটাই মনে করেন ভারতের নতুন প্রজন্মের তরুণ তরুণীরা। আর তাই প্রেমে বাঁধা হয়ে দাঁড়ানো পরিবার ও সমাজের বিপক্ষে দাঁড়িয়ে প্রেমিক প্রেমিকাদের সাহায্যে কাজ করছে ‘লাভ কমান্ডো’।

আফসানা বানু ওরফে নাজমা ও সুখজিৎ সেরকমই এক যুগল। নাজমা মুসলিম হলেও সুখজিৎ শিখ ধর্মাবলম্বী। দু’জন ভালবেসেছিলেন পরিবার এবং ধর্মের লোকদের উপেক্ষা করে। নিজের প্রেমিক সুখজিত সিং-কেই বিয়ে করেন নাজমা। তাদের পাশে দাঁড়ায়নি সমাজ কিংবা পুলিশ প্রশাসন। কিন্তু 'লাভ কমান্ডো'র সদস্যরা পাশে দাঁড়িয়েছিলেন। তাঁদের সৌজন্যে প্রতিবন্ধকতাকে জয় করে সুখে শান্তিকে জীবন নির্বাহ করছেন সুখজিৎ-নাজমা দম্পত্তি।

কয়েক বছর আগে ভিন্ন ধর্মের এ যুগলের বিয়ে হবার পর তাঁদের প্রাণনাশের হুমকি দিয়েছিল নাজমার পরিবার। শুধু তা ই না, এদের সম্পর্ক গড়ে তুলতে যারা সাহায্য করবে তাঁদেরকেও খুন করা হবে বলে এসেছিল হুমকি। বাড়ি থেকে পালিয়ে ‘লাভ কমান্ডো’ নামের স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে ছিল এ যুগল। ওই সংস্থার সহায়তায় অবশেষে গুরুদ্বারে বিয়েও সেরে ফেলেছেন তাঁরা।

‘লাভ কম্যান্ডো'র সদস্যরা জানিয়েছেন, খুনের হুমকি আসায় পুলিশের সাহায্য চেয়েছিলাম আমরা। কিন্তু পুলিশ কোন সহায়তা দূরে থাক, তারা পুরো বিষয়টাই কৌশলে এড়িয়ে গেছেন। নাজমার এলাকায় সাম্প্রদায়িক সংঘাতের দীর্ঘ ইতিহাস থাকায় পুলিশ তাদের পক্ষে দাঁড়ানোর সাহস করেনি বলে অভিযোগ করেছেন লাভ কমান্ডোর সদস্যরা।

এসজে/এসজেড

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh