• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৭, ১০:৪২

ইরানের সাবেক প্রেসিডেন্ট আলি আকবর হাশেমি রাফসানজানি আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

রোববার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ৮২ বছর বয়সী রাফসানজানি। বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তেহরানের হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। তার মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ইরান।

ইরানের সাবেক এই প্রেসিডেন্টের আত্মীয় হোসেন মারাশির বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা তাসনিমে জানায়, হৃদরোগে আক্রান্ত হলে তাকে তেহরানের সোহাদা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রাফসানজানির মৃত্যুর খবরে তাকে দেখতে হাসপাতালে যান বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি। এছাড়াও হাজারো মানুষ হাসপাতালের সামনে ভিড় করে। কবে এবং কোথায় তাকে দাফন করা হবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

১৯৩৪ সালের ২৫ আগস্ট জন্মনেন রাফসানজানি। ১৯৮৯ থেকে ১৯৯৭ পর্যন্ত ইসলামি প্রজাতন্ত্রের দায়িত্ব পালন করেন তিনি। এরপর ২০০৫ এর নির্বাচনে হেরে যান। এছাড়া ২০০৭ থেকে ২০১১ পর্যন্ত ছিলেন দেশটির বিশেষজ্ঞ পরিষদের চেয়ারম্যান। রাজনীতির বাইরে লেখালেখির সঙ্গেও যুক্ত ছিলেন এই কীর্তিমান।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh