• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভোট চাওয়া যাবে না ধর্মের নামে

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ জানুয়ারি ২০১৭, ১৫:২৬

ধর্ম ও ভাষার নামে জনগণের কাছে ভোট চাওয়া যাবে না। এ রায় দিলেন ভারতের সুপ্রিম কোর্ট। সোমবার ভারতের সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে (৪:৩) এ আদেশ দেন।

আদেশে বলা হয়, নির্বাচন একটি ধর্মনিরপেক্ষ বিষয়। জাত-পাত, ধর্ম-বর্ণের নামে কোনো রাজনীতিবিদ বা দল ভোট চাইতে পারবে না। মঙ্গলবার অবসরে যাওয়ার আগে ভারতের প্রধান বিচারপতি টি এস ঠাকুরের নেতৃত্বাধীন ৭ বিচারকের বেঞ্চ এ আদেশ দেন।

সম্প্রতি ভারতের গুরুত্বপূর্ণ ৫ রাজ্যে নির্বাচনের কথা রয়েছে। এই রাজ্যগুলোর নির্বাচনে ধর্মবিশ্বাস এবং বর্ণপ্রথা প্রধান সমস্যা। বিশেষ করে উত্তরপ্রদেশের ভোটের রাজনীতিতে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এবং পাঞ্জাবের রাজনীতিতে শিখ ও হিন্দু বিরোধ গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয়ে আসছে।

প্রধান বিচারপতি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচনে ধর্মনিরপেক্ষতার চর্চা বাধ্যতামূলক। মানুষ এবং স্রষ্টার মধ্যে সম্পর্ক নির্ধারণ ব্যক্তিগত বিষয়। এর সঙ্গে রাষ্ট্র ও নির্বাচন ব্যবস্থার কোনো সম্পর্ক নেই।

রায়ে বলা হয়, রাষ্ট্রের গঠনতন্ত্র অনুযায়ী একজন জনপ্রতিনিধিকে ধর্মনিরপেক্ষ হতে হবে। নির্বাচন প্রক্রিয়ায় ধর্মের কোনো ভূমিকা নেই, এটা পুরোপুরি ধর্মনিরপেক্ষ কাজ। রাজ্য এবং ধর্মকে মেলানো সাংবিধানিকভাবে অনুমোদনযোগ্য নয়।

এদিকে সাংবিধানিক বেঞ্চের ৭ বিচারপতির মধ্যে ৩ জন এই রায়ে ভিন্নমত পোষণ করেন। তারা বলেন, এই রায় গণতান্ত্রিক অধিকার ক্ষুণ্ণ করবে।

এইচটি / এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh