• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বব্যাপী নববর্ষ বরণ

শামীমা নাসরিন

  ০১ জানুয়ারি ২০১৭, ১৬:৫৫

তুরস্কে ভয়াবহ সন্ত্রাসী হামলা আর বিশ্বব্যাপী বর্ণিল আয়োজনে বরণ করা হচ্ছে ইংরেজি নতুন বছর ২০১৭। সবার আগে নববর্ষ উদযাপন শুরু করে পূর্বের দ্বীপ দেশ নিউজিল্যান্ড। বিশ্বের বিভিন্ন প্রান্তে ইংরেজি বর্ষবরণ উদযাপনের চম্বুক অংশ।

অস্ট্রেলিয়া থেকে উত্তর কোরিয়া, রাশিয়া। এশিয়া থেকে ইউরোপ, ইউরোপ থেকে মধ্যপ্রাচ্য। বিশ্ব রাজনীতিতে টালমাটাল একটি বছর কাটিয়ে ইংরেজি ২০১৭ সালকে বরণ করছে বিশ্ববাসী।

সবার আগে নতুন বছরকে বরণ করে নিউজিল্যান্ডবাসী। অকল্যান্ডের স্কাই টাওয়ারে কাউন্ট ডাউনের সঙ্গে সঙ্গে বর্ণিল আতশবাজির মধ্য দিয়ে বরণ করা হয় ২০১৭ সালকে।

অস্ট্রেলিয়ার সিডনি হার্বার ব্রিজে পোড়ানো হয় জমকালো আতশবাজি। বর্ণিল আলোকচ্ছটা উপভোগ করেন কয়েক লাখ মানুষ।

সন্ত্রাসী হামলার আশঙ্কায় ইউরোপজুড়ে বর্ষবরণের আয়োজন হয় কড়া নিরাপত্তায়। ব্রিটেনে কয়েক হাজার অতিরিক্ত পুলিশের উপস্থিতিতে টেমস নদীর পাড়ে লন্ডন আই ঘিরে বসে জাঁকালো আতশবাজির আয়োজন।

রাশিয়ার মস্কোতেও ছিল আতশবাজির চোখ ধাঁধানো আয়োজন।

জার্মানির বার্লিনে ব্র্যান্ডেনবুর্গ গেটের পাশে ছিল রঙিন আলোর বন্যা। আতশবাজির রোশনাইয়ে আলোকিত হয় গোটা এশিয়া। জাপানের টোকিও, থাইল্যান্ডের ব্যাংকক ও ইন্দোনেশিয়ার জাকার্তার আয়োজন ছিল চোখে পড়ার মতো। চীনের বেইজিংয়ে আতশবাজির সঙ্গে ছিল নাচ-গানের চোখ ধাঁধানো আয়োজন। তাইওয়ানের তাইপের ওয়ান জিরো ওয়ান ভবন ঘিরে ছিল বর্ণিল আলোকচ্ছটা।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফায় ছিল চোখ ধাঁধানো আতশবাজি।

নতুন বছরকে বরণ করতে বর্ণিল আয়োজন করে বিভিন্ন দেশ। তবে গোটা বিশ্বেই সন্ত্রাসী হামলার আতঙ্ক থাকায় নেয়া হয় অতি সতর্কতামূলক ব্যবস্থা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh