• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ সীমান্তে দেয়াল তুলবে মিয়ানমার!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ ডিসেম্বর ২০১৬, ১৬:১২

বাংলাদেশের সঙ্গে মিয়ানমার সীমান্তে ইটের দেয়াল তৈরি করতে যাচ্ছে মিয়ানমার। দেশটির আরাকান রাজ্যের আইনসভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব নেয়া হয়েছে। ইউএসডিপি'র (ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি) পক্ষ থেকে প্রস্তাবটি তুলে ধরা হয় গেলো সপ্তাহে।

সোমবার যুক্তিতর্ক শেষে তা আনুষ্ঠানিকভাবে নথিভূক্ত করা হয়। এ খবর প্রকাশ হয়েছে দেশটির সংবাদ মাধ্যমে।

বুধবার দি ইরাবতি নিউজের বরাত দিয়ে বিবিসি জানায়, ইউএসডিপি দলের সংসদ সদস্য ইউ জো জো মিং প্রস্তাবটি তুলে ধরেন। তিনি বাংলাদেশ থেকে মিয়ানমারকে আলাদা করার জন্য সীমান্তে ৩০ থেকে ৪০ ফুট উঁচু ইটের দেয়াল তোলার সুপারিশ করেন। দু’দেশের মধ্যকার প্রস্তাবিত এ দেয়ালের ঘনত্ব ৫ থেকে ১০ ফুট করার কথাও বলেন তিনি।

তবে দুই প্রতিবেশী দেশের মধ্যে দেয়াল তৈরির প্রস্তাব রাজ্যের পার্লামেন্ট পর্যন্ত গেলেও, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর কাছে এ ধরনের কোন খবর নেই। বিজিবির দায়িত্বশীল কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তা জানা যায়।

এক দেশে থেকে আরেক দেশে অবৈধ প্রবেশ ঠেকাতে নিরাপত্তার কারণে পশ্চিমা অনেক দেশগুলোত এ ধরনের দেয়াল তৈরির চিন্তা-ভাবনা চলছে বলে উল্লেখ করেন মিয়ানমারের ওই রাজনৈতিক নেতা।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারে মেক্সিকোর সাথে ২০০০ মাইল এলাকা জুড়ে সীমান্তে দেয়াল তৈরির যে ঘোষণা দেন সেটি ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

এবার মিয়ানমারের ভেতরে এ ধরনের আলোচনা শুরু হলো। অরাকান রাজ্যের ৩ সংসদ সদস্য এ প্রস্তাবে সমর্থন দেন।

খবরে বলা হয়, মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে ১২৭ মাইল এলাকাজুড়ে কাঁটাতারের বেড়া তৈরির কাজ এরইমধ্যে শেষ করেছে। বাংলাদেশের পক্ষ থেকে অবশ্য এ ধরনের কোনো বেড়া তৈরি করা হয়নি।

রাজ্যে সরকারের পক্ষ থেকে নিরাপত্তা ও সীমান্ত বিষয়ক মন্ত্রী কর্নেল তেইং লিন এ প্রস্তাব গ্রহণ করে বলেছেন, ‘আমি প্রস্তাবে আপত্তি করছি না। কারণ এরইমধ্যে সীমান্তে আমাদের কাজ চলছে। ফলে এটি রেকর্ড হিসেবে লিপিবদ্ধ করছি।’

সম্প্রতি আরাকান রাজ্যে মিয়ানমারের সামরিক বাহিনীর অভিযানের প্রেক্ষাপটে সেখান থেকে শত শত মুসলিম রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এর আগেও বিভিন্ন সময় বাংলাদেশে এসে আশ্রয় নেয়া বহু রোহিঙ্গা মুসলিম বিয়ে করে বাংলাদেশেই বসবাস করছেন। বিভিন্ন হিসাবে এ সংখ্যা পাঁচ লাখ বলা হলেও তা আরো বেশি বলে ধারণা করা হয়।

ওয়াই/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh