• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘের বিরুদ্ধে কঠোর অবস্থানে ইসরায়েল

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ ডিসেম্বর ২০১৬, ১২:২৯

অবৈধ বসতি স্থাপনের বিষয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাশ হওয়ায় জাতিসংঘের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে ইসরায়েল। সে সঙ্গে যুক্তরাষ্ট্রসহ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর প্রতিও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটি। এতোদিন ইসরায়েলের যে কোন প্রস্তাবে সমর্থন দিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। এবারই প্রথম ব্যতিক্রম ঘটলো। আর তাতেই রুদ্রমূর্তি ধারণ করলো ইসরায়েল।

এরইমধ্যে ডেকে পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রসহ প্রস্তাবের পক্ষে ভোট দেয়া ১০টি দেশের রাষ্ট্রদূতকে। দেশগুলো হলো যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ফ্রান্স, জাপান, মিসর, উরুগুয়ে, স্পেন, ইউক্রেন ও নিউজিল্যান্ডের রাষ্ট্রদূতকেও। সে সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে জাতিসংঘের ৫টি প্রতিষ্ঠানের সহায়তা তহবিল।

এ ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানান, আমাদের কাছে যে তথ্য রয়েছে, তাতে সন্দেহের কোন অবকাশ নেই যে ওবামা প্রশাসনই এ ঘটনার পেছনে রয়েছে। তারাই কলকাঠি নাড়ছেন এবং প্রস্তাবটি পাস করার চেষ্টা করেছেন।

নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ উল্লেখ করে তিনি বলেন, এ প্রস্তাব বাতিল হয়ে যাবে।

জাতিসংঘের সঙ্গে সম্পর্কের ব্যাপারে নেতানিয়াহু বলেন, জাতিসংঘের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক আগামী এক মাসের মধ্যে পুনর্মূল্যায়ন করে দেখার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে আদেশ দেয়া হয়েছে।

ফিলিস্তিনের ভূখন্ডে অবৈধ বসতি স্থাপন বন্ধের দাবিতে গেলো শুক্রবার ভোটাভুটি হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের ১৪টি এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোট দেয়া থেকে বিরত থাকে যুক্তরাষ্ট্র।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh