• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাজারে বিষাক্ত 'প্লাস্টিক চাল'

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ডিসেম্বর ২০১৬, ১৫:৩৭

নিষিদ্ধ ঘোষিত 'প্লাস্টিক চাল' খাইয়ে মুনাফা লাভের চেষ্টা করছে নাইজেরিয়ার কিছু অসাধু ব্যবসায়ী। বড়দিন ও নববর্ষের ছুটি একসঙ্গে হওয়ায় হঠাৎ করেই বেড়েছে খাদ্যপণ্যের দাম। আর এ সুযোগে বাজারে এসেছে এ বিষাক্ত চাল। সম্প্রতি কয়েক দফায় প্রায় এক টন প্লাস্টিক চাল আটক করেছে দেশটির কাস্টমস বিভাগ।

'আমরা প্লাস্টিকের চালগুলি প্রাথমিকভাবে পরীক্ষা করেছি। রান্নার পর দেখা গেছে, এসব চাল ভাতের মতো নরম না হয়ে চটচটে অবস্থায় রয়েছে। এসব চাল মানুষের পেটে গেলে কী হয় তা সৃষ্টিকর্তাই ভালো জানেন।' এ কথা বললেন আইকেজার আঞ্চলিক কাস্টমস নিয়ন্ত্রক মোহাম্মদ হারুন।

তিনি বলেন, 'ক্রিসমাস ও নববর্ষের ছুটিকে সামনে রেখে পণ্যমূল্য বেড়ে যাবার সুযোগে এসব প্লাস্টিকের চাল বিক্রির চেষ্টা চলছে।'

নাইজেরিয়ার পুলিশ বলছে, চীন থেকে আনা এসব চাল লাগোস সমুদ্র বন্দর দিয়ে চোরাচালান করে অথবা অবৈধভাব জাহাজে তোলা হয়েছে।

চাল নাইজেরিয়ার প্রধান খাদ্যপণ্য। দেশটিতে উৎপাদন বাড়াতে আমদানি নিষিদ্ধ করা এবং বড়সড় মূল্যস্ফীতির কারণে চালের দাম আকাশ ছুঁয়েছে। বর্তমানে নাইজেরিয়ায় ৫০ কেজি ওজনের এক বস্তা চালের দাম ২০ হাজার নাইরা (৬৩ ইউএস ডলার)। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ হাজার। চালের এ দাম গেলো বছরের ডিসেম্বরের চেয়ে দ্বিগুণেরও বেশি। নাইজেরিয়ায় গেলো নভেম্বরে মুদ্রাস্ফীতি ১৮ দশমিক ৫ ভাগে পৌঁছেছে। এ নিয়ে টানা ১৩ মাস ধরে মূল্যস্ফীতি বাড়ছে। যার কারণে পণ্যমূল্যের ঊর্ধ্বগতি হচ্ছে।

এসজে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh