• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

হ্যামিলনের বাঁশিওয়ালা খুঁজছে প্যারিস

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ডিসেম্বর ২০১৬, ১৮:০২

প্যারিসের ল্যা ম্যারেতে অদ্ভুত সমস্যা ভর করেছে। ভুত বা অশরীরী নয়। শহরের রাস্তাঘাট শাসন করে বেড়াচ্ছে লক্ষাধিক ইঁদুর। আর এই সব চারপেয়ের উৎপাত থেকে রেহাই পেতে প্রশাসনের কাছে প্রতিদিন জমা পড়ছে শতাধিক অভিযোগ। কর্তৃপক্ষ বেশকিছু উদ্যোগ নিলেও কিছুতেই ইঁদুর কমছে না। এ অবস্থায় হ্যামিলনের বাঁশিওয়ালাই খুঁজছে প্যারিস কর্তৃপক্ষ।

প্যারিসে ইঁদুর একেবারেই ছিলনা তা নয়, তবে হঠাৎ করেই বংশবৃদ্ধি করতে করতে শঙ্কার পর্যায়ে চলে গেছে। রীতিমত বাহিনী নিয়েই প্যারিসে শাসন চালাচ্ছে প্রাণীটি। ফুটপাথ থেকে শুরু করে গাড়ির পার্কিং এলাকা, সর্বত্র। এমনকী মেট্রোর প্ল্যাটফর্মেও। যাত্রীদের ফেলে যাওয়া খাবারের প্যাকেট কিংবা ফুটপাথের বাসিন্দাদের নষ্ট হওয়া খাবার, সর্বত্রই ইঁদুরবাহিনী।

এক বাসিন্দা জানালেন, দশ বছরেরও বেশি সময় ধরে প্যারিসে রয়েছেন তিনি। তবে এত ইঁদুর এই এলাকায় জীবনেও দেখেননি। অন্য এক বাসিন্দা বললেন, ‘দিনের আলোতেও রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছে ইঁদুরের দল। ওরা আসে, ওরা যায়। ঘরে ঢুকে ক্ষতি করছে। খাবার-দাবার থেকে জামাকাপড়, দরকারি কাগজপত্র থেকে অন্যান্য জিনিস, কিছুই বাঁচানো যাচ্ছে না ওদের হাত থেকে। সবচেয়ে ক্ষতি হচ্ছে ফসলের।’

এ বিষয়ে পরিবেশকর্মী জর্জ সালিনস গণমাধ্যমেকে জানান, ইঁদুর মারার জন্য বেশ কিছু কর্মসূচি ইতিমধ্যেই নেওয়া হয়েছে। তবে ইঁদুর মারার বিষ ব্যবহারে ইউরোপীয় বিধিনিষেধের জেরে কিছুটা হলেও মুশকিলে পড়েছেন তারা। বিষাক্ত খাবার দিয়ে ইঁদুর মারা নিষিদ্ধ। তাই আপাতত খাবারের জোগান বন্ধ করে দিয়েই ইঁদুরদের ভাতে মারতে চাইছে প্রশাসন। ইঁদুর নিধন প্রকল্পের জেরে গত নভেম্বরে প্যারিসের ন’টি পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে।

ওই মুখপাত্রের দাবি, আইফেল টাওয়ার এলাকা ও শহরের সব থেকে বিখ্যাত রাস্তা শঁসেলিজেতে বেড়াতে এসে অনেক পর্যটকই শখ করে ইঁদুরদের খাবারদাবার দেন। আর তাতেই এত বাড় বেড়েছে ইঁদুর বাহিনীর!

এসজে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh