• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

হ্যাকিংয়ের শিকার হিলারির নির্বাচনী প্রচারণা

অনলাইন ডেস্ক
|  ৩০ জুলাই ২০১৬, ১০:৫৫ | আপডেট : ৩০ জুলাই ২০১৬, ১১:২২
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক মাস বাকি। এর আগেই সাইবার হামলার শিকার হল প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার তথ্যভাণ্ডার। মার্কিন গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করছে নির্বাচনী প্রচার কমিটি। তবে রাশিয়া সরকার এই অভিযোগ অস্বীকার করে এর নিন্দা জানিয়েছে।

ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে, ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি ও ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির সঙ্গে জড়িত কিছু তথ্য হ্যাক করা হয়েছে। হিলারির নির্বাচনী প্রচারণা নিয়ে বিশ্লেষণধর্মী তথ্যের ওপর হ্যাকাররা হামলা চালিয়েছে।

হিলারির নির্বাচনী প্রচার কমিটির অভিযোগ, রাশিয়া সরকারের কিছু এজেন্ট এ সাইবার হামলা চালিয়েছে। রাশিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বলে তাদের আশঙ্কা।

হিলারির নির্বাচনী প্রচারের মুখপাত্র নিক মেরিল বিবৃতিতে বলেন, নির্বাচনী  প্রচারে ব্যবহৃত তাঁদের দলের কম্পিউটারগুলো সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ দিয়ে যাচাই বাছাই করা হচ্ছে।

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) বলছে, হ্যাকিংয়ের অভিযোগ নিয়ে তদন্ত চলছে। বিষয়টি সত্য হলে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে ক্লিনটনের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলো প্রকাশ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়