• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

২ দিনে রক্তাক্ত ইউরোপের ৩ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ ডিসেম্বর ২০১৬, ১০:৫৫

নতুন বছরকে বরণ এবং ক্রিসমাস ডে পালনের জন্য প্রস্তুতি চলছে পুরো ইউরোপ জুড়ে। ঠিক সে সময়েই সন্ত্রাসবাদী হামলার শিকার হলো ইউরোপের দেশ জার্মানি, সুইজারল্যান্ড ও তুরস্ক। জার্মানির বার্লিনে লরির চাকায় পিষ্ট হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। হামলা হয়েছে সুইজারল্যান্ডের জুরিখের একটি ইসলামিক কেন্দ্রে। আর তুর্কি পুলিশের গুলিতে নিহত হলেন তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ।

জার্মানির বার্লিনে ক্রিসমাস মার্কেটে হামলা

বড়দিনের প্রস্তুতি চলছিলো জার্মানি জুড়ে। ঠিক সে মুহূর্তেই ফ্রান্সের বাস্তিল দিবসের স্মৃতি ফিরে এলো বার্লিনে। পশ্চিম বার্লিনে কাইজার উইলহেম মেমোরিয়াল গির্জার সামনে বড়দিনের বাজারে ঢুকে পড়লো লরি। মুহুর্তেই ব্যস্ত বাজারের ভিড়ে লরির চাকায় পিষ্ট হয়ে মারা গেলো ১২ জন। অর্ধশতকের মতো আহত মানুষগুলোকে বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে। হামলাটি সুপরিকল্পিত বলে নিশ্চিত করেছে পুলিশ।

সুইজারল্যান্ডের জুরিখে মসজিদে হামলা

রক্তাক্ত হলো শান্তির দেশ সুইজারল্যান্ড। জুরিখের ইসলামিক কেন্দ্রে নামাজ পড়ার সময় হঠাৎ হামলা চালায় এক বন্দুকধারী। হামলায় গুরুতর আহত হয় অন্তত তিনজন। ঘটনার পরই পালিয়ে যায় হামলাকারী। তার খোঁজে চলছে তল্লাশি অভিযান।

তুরস্কে রুশ রাষ্ট্রদূত খুন

আততায়ীর গুলিতে নিহত হয়েছেন তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ। সোমবার সন্ধ্যায় আঙ্কারার একটি চিত্র প্রদর্শনী কেন্দ্রে বক্তব্য দেয়ার সময় রুশ রাষ্ট্রদূতকে পেছন থেকে আটটি গুলি করে মেভলুত মার্ত আইদিনতাস নামে বাইশ বছরের দাঙ্গা পুলিশ সদস্য। গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেয়ার পরই মারা যান কারলভ। হামলার সঙ্গে কোন গোষ্ঠি জড়িত কি না তা এখনো জানা যায়নি। এর সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা খুঁজেছে রাশিয়া। দেশটির সঙ্গে তুরস্কের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট করতেই এমন কান্ড ঘটানো হয়েছে বলে মনে করছেন তুর্কি প্রেসিডেন্ট।



এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh