• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেশে দেশে বিজয় ও অভিবাসন দিবস পালন

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ ডিসেম্বর ২০১৬, ১৮:৪১

বিশ্বের বিভিন্ন দেশের বাংলাদেশি অভিবাসীরা নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করেছেন। বিজয় দিবসের দিন ওয়ার্কিং ডে হওয়ায় অনেকেই তা পালন করতে পারেননি। তবে রোববার ছুটির দিন থাকায় একসঙ্গেই দু’ দিবস পালন করেন বাংলাদেশি অভিবাসীরা।

এবার আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ছিল ‘উন্নয়নের মহাসড়কে-অভিবাসীরা সবার আগে’। এ স্লোগানকে ঘিরেই সব আয়োজন হয়। আন্তর্জাতিক পর্যায়ে অভিবাসনের গুরুত্ব অপরিসীম। আর্থসামাজিক উন্নয়নে অভিবাসী কর্মীদের অবদান বড় একটি জায়গা করে নিয়েছে।

মালয়েশিয়া থেকে আমাদের প্রতিনিধি মোস্তফা ইমরান রাজু জানান পতাকা উত্তোলন, নিরবতা পালন ও দোয়ার মাধ্যমে মহান বিজয় দিবস উদযাপন করেছে মালয়েশিয়া বাংলাদেশ হাইকমিশন। প্রবাসী বাঙালি ও কর্মকর্তাদের নিয়ে পতাকা উত্তোলন করেন হাইকমিশনার মো: শহীদুল ইসলাম।

এসময় মালয়েশিয়া আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সংক্ষিপ্ত দোয়ায় দেশ ও জাতির মঙ্গল কামনা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। পরে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এছাড়া উন্নয়নের মহাসড়কে অভিবাসীরা সবার আগে' স্লোগানে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগেও পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। শুক্রবার সন্ধা সাড়ে ৭টায় কুয়ালালামপুরের এমপিএজে অডিটরিয়ামে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিকে আমেরিকা ও হংকং-এ বিজয় দিবস ও অভিবাসন দিবস উদযাপন করেছেন বাংলাদেশিরা। মাইনাস ৬ ডিগ্রির তীব্র শীত ছিল জ্যাকসান হাইটের ডাইভারসিটি প্লাজায়। তবু সেই শীতকে উপেক্ষা করে মিলিত হয়েছিলেন বাঙালিরা। "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি" রক্তে অদম্য উষ্ণতা নিয়ে গেয়েছেন তারা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, যুক্তরাষ্ট্র কমান্ড আয়োজিত অস্থায়ী স্মৃতিসৌধে সম্মান জানান বাংলাদেশিরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এই দেশ। আজ যে পদ পদবী ধারণ করে আমরা তৃপ্ত হই, তা তাদেরই দান। বাংলাদেশের এই ঋণ কোনদিন শোধ হবে না।

রোববার হংকংয়ে বাংলাদেশ কনস্যুলেট অফিসে মহান বিজয় দিবস ও আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে অনুষ্ঠান হয়েছে। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনভর চলে প্রবাসী বাঙালিদের মিলনমেলা। এসময় কূটনীতিক ও প্রবাসী বাঙালিদের সঙ্গে স্থানীয়রাও কর্মসূচিতে অংশ নেন।

এসজে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh