• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সৌদি সফরে হিজাব পরলেন না জার্মান মন্ত্রী

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৬, ১৫:৪৩

সৌদি আরব সফরকালে হিজাব পরতে অস্বীকৃতি জানান জার্মান প্রতিরক্ষামন্ত্রী আরসুলা ভন দার লিয়েন। রিয়াদে উপ-যুবরাজ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাতের সময় লিয়েনকে হিজাব পড়ার অনুরোধ জানায় সৌদি কর্মকর্তারা। কিন্তু জার্মান প্রতিরক্ষামন্ত্রী লিয়েন বলেন, পুরুষের মতো নারীদেরও সমানভাবে পছন্দ অনুযায়ী পোশাক পড়ার অধিকার থাকা উচিত।

তিনি কর্মকর্তাদের অনুরোধ উপেক্ষা করে হিজাব ছাড়াই সৌদি উপ-যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করেন। এ নিয়ে সৌদি নাগরিকরা জার্মানির ওই মন্ত্রীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননারও অভিযোগ আনেন।

জার্মান এ মন্ত্রীর হিজাব না পরায় তাকে গ্রেপ্তারেরও দাবি উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে। তবে গেলো সপ্তাহে জার্মানিতে বোরকা নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

এদিকে চলতি সপ্তাহেই হিজাব ছাড়া একটি ছবি টুইটারে দেয়ার অভিযোগে সৌদি আরবের এক নারীকে আটক করে দেশটির পুলিশ।

গেলো বছর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা সৌদি আরব সফরে গিয়েছিলেন। ওই সময় মিশেল ওবামা হিজাব ছাড়াই সবার সঙ্গে সাক্ষাৎ করেন।

তবে সৌদি আরব প্রশাসন এ প্রথা আগেও ভেঙেছে। ২০১৩ সালে ব্রিটিশ যুবরাজ চার্লস ও প্রিন্সেস ক্যামিলার সঙ্গে প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ দেখা করেন। তখন ক্যামিলা কোনো হিজাব পরেননি। এছাড়া বাদশাহ সালমাল ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে দেখা করেন, যখন তার মাথায় কোনো কাপড় ছিল না।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh