• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ময়লা-আবর্জনা আমদানি করবে সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ডিসেম্বর ২০১৬, ১৬:৩০

বিশ্বের বিভিন্ন দেশ যেখানে ময়লা-আবর্জনা প্রক্রিয়াজাতকরণে হিমশিম খাচ্ছে, সেখানে আবর্জনা আমদানির ঘোষণা দিল সুইডেন। দেশের নবায়নযোগ্য উৎসগুলো সচল রাখতেই পাশের দেশগুলোর আবর্জনা নিতে আগ্রহ প্রকাশ করলো দেশটি।

বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন দেশ হিসেবে পরিচিত সুইডেনের মোট বিদ্যুৎশক্তির অর্ধেক উৎপন্ন হয় নবায়নযোগ্য উৎস থেকে। তবে দেশটির আবর্জনা প্রক্রিয়াজাতকরণ প্রক্রিয়া এতোটাই উন্নত যে, গেলো বছর মাত্র ১ শতাংশ আবর্জনা জমিতে জমা হয়েছে। আর এর ফলেই ঘটলো বিপত্তি। বন্ধ হয়ে যাবার উপক্রম হলো সুইডেনকে বিশ্বের ১ নম্বরে রাখা বিদ্যুৎ কেন্দ্রগুলো।

বিশ্বের বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়ালেও স্থায়ী সমাধান চায় সুইডেন সরকার। আর এ জন্যই আবর্জনা আমদানির সিদ্ধান্ত। এ ব্যাপারে সুইডিশ বর্জ্য ব্যবস্থাপনা নিয়ন্ত্রক কমিটির সদস্য আন্না কারিন গ্রিপওয়াল বলেন, ‘ইউরোপিয়ান দেশগুলোতে আবর্জনা জমিতে ফেলা নিষিদ্ধ। তারা আমাদেরকে আবর্জনা পাঠিয়ে জরিমানা গোনার হাত থেকে বেঁচে যাবেন, আমাদের প্রকল্পগুলোও সচল থাকবে।’

এদিকে প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে সুইডেনে নিয়মকানুন বেশ কড়া। দেশের আবর্জনার মাত্র ১ শতাংশ ব্যবহৃত হয় জমি ভরাটের কাজে। জীবাশ্ম-জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে সুইডেনে ১৯৯১ সাল থেকেই ধার্য হয় মোটা অংকের কর। অন্যদিকে ব্রিটেনে আবার জমি ভরাটের কাজে আবর্জনা ব্যবহারে রয়েছে জরিমানা। তাই এ আবর্জনা আমদানি-রপ্তানি করে উপকৃত হচ্ছে ইউরোপের দু’দেশই।

এফএস/ এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh