• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

হিলারির ইমেইল হ্যাকে রাশিয়াকে ট্রাম্পের আহ্বান

অনলাইন ডেস্ক
|  ২৮ জুলাই ২০১৬, ১৩:৪৩
‘রাশিয়া যদি তুমি শুনতে পেয়ে থাক, আমি আশা করি গায়েব হয়ে যাওয়া (হিলারির) ৩০ হাজার ইমেইল খোঁজার সামর্থ তোমার রয়েছে। আমার ধারণা এজন্য আমার দেশের গণমাধ্যম একদিন  তোমাদের ধন্যবাদ দেবে।’

হিলারি ক্লিনটনের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলো প্রকাশ করতে এভাবেই রাশিয়াকে আহ্বান জানিয়েছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ডেমোক্রেট দলের আরেক প্রার্থী বার্ণি স্যান্ডার্সের কিছু ইমেইল ফাঁস হলে এর জন্য রাশিয়াকে দায়ী করেছিলেন প্রেসিডেন্ট ওবামা। এরপর থেকেই এ বিতর্কের সূত্রপাত। আর এ বিতর্ককে উস্কে দিল ট্রাম্পের এ মন্তব্য।

এ ব্যাপারে ট্রাম্প বলেছেন, এটি ছিল একটি দূর কল্পনা এবং হাস্যকর। রাশিয়ার আমাদের দেশের জন্য কোন সম্মান নেই। তারা এটা করতে পারে, কিংবা হয়তো চীন করেছে বা অন্য কেউ করেছে। কিন্তু এটা দেখিয়ে দিচ্ছে আমাদের নিরাপত্তা ব্যবস্থা কতটা দুর্বল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন সময়ে সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহারের অভিযোগ ওঠার পর হিলারি ক্লিনটন ত্রিশ হাজার ইমেইল তদন্ত কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেননি। সেই ইমেইলগুলো অপ্রকাশিত রয়ে গেছে।

উন্মুক্ত করা ইমেইলগুলো খতিয়ে দেখে তেমন কিছু পায়নি বলে জানায় এফবিআই। যদিও হিলারি রাষ্ট্রের বিশেষায়িত তথ্য সামলাতে  Ôচরম অযতœÕ করেছে বলে জানিয়েছেন এফবিআই পরিচালক জেমস কোমে।

ইমেইল হ্যাক এর এ ঘটনা এখনো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করা দুই প্রতিদ্বন্দ্বীর প্রধান বিতর্ক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়