• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডিজিটাল ভিক্ষার ভিডিও নিয়ে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৬, ১০:৪৯

ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। যেখানে এক ভিখারিকে দেখা গেছে ডেবিট কার্ড সোয়াইপ করার মেশিন নিয়ে ভিক্ষা করতে।

গেলো সপ্তাহে উত্তরপ্রদেশে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে ওই ভিডিওটির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে, ভারতীয়রা খুব দ্রুতই নিজেদের পরিবর্তন করে নিতে পারে। প্রধানমন্ত্রীর মুখে এই ভিডিও’র কথা শোনার পর এটি দাবানলের মতো ছড়িয়ে পড়ে।

বিরোধীরা অবশ্য এ নিয়ে সমালোচনার ঝড় তুলেছে। তারা বলছে, একটি ভিডিও’র সত্য-মিথ্যা যাচাই না করেই প্রধানমন্ত্রী জনসভায় কার্ডে ভিক্ষা নেয়ার কথা বলে ‘ডিজিটাল’ প্রচার করলেন!

ওই ভিডিওতে দেখা যায়, এক নারী গাড়ি চালিয়ে যাচ্ছেন। ট্রাফিক জ্যামে আটকা পড়লে হাতবিহীন হকার এসে বলেন, তার কোনো রুমাল লাগবে কি না। ওই নারী না বোধক ইশারা করতেই হকার সরে যান। এরপরই আসেন এক বৃদ্ধ। গাড়ির সামনের গ্লাসে টোকা দিয়ে ভিক্ষা চাইলেন।

চালকের আসনে বসা তরুণী বিরক্ত মুখে জানালেন, খুচরা নেই। কিন্তু বৃদ্ধ ভিক্ষুক নাছোড়বান্দা। জানালেন, তিনিই খুচরো করে দেবেন। ব্যাগ ঘেঁটে তরুণী জানালেন, তার কাছে টাকা নেই, কার্ড আছে। বৃদ্ধ বললেন, সমস্যা নেই তার কাছে কার্ড সোয়াইপ করার যন্ত্রও রয়েছে।

ওই তরুণী তখন আশ্চর্য হয়ে বৃদ্ধকে বললেন, দেখাও তোমার সোয়াইপ করার যন্ত্র। দেরি করেননি বৃদ্ধ ভিক্ষুক, নিজের থলি থেকে বের করে আনেন সোয়াইপ করার সেই যন্ত্র। হতভম্ব তরুণী তখন হেসে ফেলেন। বলেন, ‘আরে, এর কাছেও কার্ড সোয়াইপের মেশিন!’ গাড়িতে বসা অন্য কোনো আরোহী এ গোটা ঘটনা ভিডিও করে রেখেছিলেন। পরে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে ছেড়ে দেয়া হয়।

যদিও জানা গেছে, গোটা ব্যাপারটাই সাজানো। পুরো ভাবনাটাই গাড়ির চালকের আসনে বসে থাকা তরুণী কুলপ্রীত কউর’র মাথা থেকে এসেছে। শুধু তাই নয়, এই ভিডিওটি ২০১৪ সালে তৈরি হয়। তখন মোদি প্রধানমন্ত্রীই হননি। তাই ভিডিওটির উদাহরণ টেনে নিজের স্বপ্নের অর্থনীতির কথা বলে কিছুটা বিপাকেই তিনি।

তাছাড়া ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বলছেন, কার্ড সোয়াইপ করার ওই যন্ত্র পেতে গেলে ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হয়। আর কী ধরনের লেনদেনের জন্য কার্ড সোয়াইপ করা হবে, সে ব্যাপারেও ব্যাংকের কাছে সন্তোষজনক কারণ ব্যাখ্যা করতে হয়। যদি কোনো ভিক্ষুকের ব্যাংক অ্যাকাউন্ট থাকেও, তার মাধ্যমে কার্ড সোয়াইপ যন্ত্র পাওয়া অসম্ভব। কারণ ভারতে ভিক্ষা করাটাই বেআইনি।

এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh