• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সুষমার কিডনি প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৬, ০৯:৫৩

সফলভাবেই কিডনি প্রতিস্থাপন হলো ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের। দিল্লির অল ইন্ডিয়া ইনন্সিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে শনিবার তার একটি কিডনি প্রতিস্থাপন করা হয়।

গত কয়েক মাস ধরেই কিডনি রোগে ভুগছিলেন পররাষ্ট্রমন্ত্রী। সেজন্য আগেই তাকে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। কিডনি অকেজো হয়ে যাওয়ায় ৭ নভেম্বর সুষমা এআইইএমএস-এ ভর্তি হন।

এরপর ১৬ নভেম্বর নিজেই টুইট করে জানান, কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। কিডনি প্রতিস্থাপনের জন্য তার যাবতীয় পরীক্ষানিরীক্ষা চলছে। গত কয়েক সপ্তাহ ধরেই ডায়ালিসিস চলছিল সুষমা স্বরাজের। পাশাপাশি ডায়াবিটিজের চিকিৎসাও চলছিল।

পররাষ্ট্রমন্ত্রীর কিডনি নষ্ট হয়ে যাওয়ার খবর প্রকাশিত হওয়ার পর তাকে কিডনি দিতে চেয়ে অনেকেই আগ্রহ প্রকাশ করেছিলেন। তবে পররাষ্ট্রমন্ত্রীকে কোনো এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি কিডনি দান করেছেন বলে জানা গেছে। তার সঙ্গে সুষমা স্বরাজের কোনো আত্মীয়তাও নেই। যিনি কিডনি দান করেছেন তিনিও ভালো আছেন বলে জানা গেছে।

শনিবার সকাল ৯টার দিকে তার অস্ত্রোপচার শুরু হয়। শেষ হয় দুপুর আড়াইটায়। এরপর তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়।

পররাষ্ট্রমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh