• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

তুরস্কে ৮৯ মিডিয়া বন্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক
|  ২৮ জুলাই ২০১৬, ১১:২৯ | আপডেট : ২৮ জুলাই ২০১৬, ১২:১৫
তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার ঘটনার জের ধরে  ৮৯ টি সংবাদমাধ্যম বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার ভোরে বিবিসি অনলাইনে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বন্ধ হয়ে যাওয়ার  তালিকায় রয়েছে ১৬টি টেলিভিশন চ্যানেল, ৪৫টি সংবাদপত্র, ১৫টি ম্যাগাজিন ও ৩টি সংবাদ সংস্থা। তবে কোন কোন গণমাধ্যম বন্ধ  হচ্ছে তা এখনো নিশ্চিত নয়। এগুলোর বেশিরভাগই স্থানীয় পর্যায়ের বলে মনে করা হচ্ছে। অবশ্য, জাতীয় পর্যায়ের কিছু সংবাদ মাধ্যমও তালিকায় রয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম। এর আগে ব্যর্থ সেনা অভ্যুত্থানের জের ধরে বুধবার ৪৭ জন সাংবাদিককে আটক করা হয়।

১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে এক হাজার সাতশ সেনা সদস্যসহ প্রায় ৫০ হাজার সরকারি চাকুরেকে বরখাস্ত করা হয়েছে। আটক হয়েছে ১০ হাজারের বেশি।

গত ১৫ জুলাই রাতে তুরস্কে সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করে। কিন্তু সেনাবাহিনীর সব অংশের সমর্থন না থাকায় এবং ক্ষমতাসীন দলের নেতাদের তৎপরতায় জনগণ রাস্তায় নেমে এলে বিদ্রোহী সেনাদের অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

তবে এজন্য যুক্তরাষ্ট্রে বসবাসরত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তার দাবি, যুক্তরাষ্ট্রের আশ্রয়ে থাকা গুলেনই সেনা বিদ্রোহের হোতা। গুলেন দীর্ঘ দিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় থাকলেও, তুরস্কে তার প্রভাব আছে।

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়