• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

তলিয়ে যেতে পারে নিউইয়র্ক-লন্ডন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ নভেম্বর ২০১৬, ১৩:৩২ | আপডেট : ২৯ নভেম্বর ২০১৬, ১৩:৪৮
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ঢাকা-খুলনা-কলকাতার মতো শঙ্কায় নিউইয়র্ক ও লন্ডনবাসীও। উত্তর মেরুর একটি গুরুত্বপূর্ণ হিমবাহ ভেঙে পড়ায় এ আতঙ্ক।

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা জানান, উত্তর মেরুর একটি গুরুত্বপূর্ণ হিমবাহ ভেঙে পড়ার চিহ্ন দেখতে পেয়েছেন তারা। আর তাতে বিভিন্ন দেশের উপকূলে বিশাল উচ্চতার জলোচ্ছ্বাস দেখা দেবে। পানিতে তলিয়ে যেতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অনেক বড় বড় শহর।

আর তাতে উপকূলের অন্তত ১৫ কোটি মানুষ গৃহহীন হবে বলে তারা বলছেন।

বিজ্ঞানীরা বলছেন, উত্তর মেরুর পশ্চিম দিকের হিমশৈলের জমাট বরফকে আটকে রেখেছে দু’টি হিমবাহ। পাইন আইল্যান্ড গ্লেসিয়ার তার মধ্যে একটি। এই গ্লেসিয়ারে ২০ মাইল লম্বা একটি চিড় ধরেছে। আর সেটি ভেঙে পড়লে উত্তর মেরুর বরফ দ্রুত গলতে শুরু করবে। তাতে সমুদ্রপৃষ্ঠর উচ্চতাকে আরো বাড়িয়ে দেবে।

এ বিষয়ে ওহাইও স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীদের দলনেতা ইয়েন হাওয়ার্ট বললেন, ‘পাইন আইল্যান্ড গ্লেসিয়ারে দেখা যাচ্ছে, এর ভাঙন ধরেছে হিমবাহের কেন্দ্রভাগে।’

তাদের ধারণা আগামী ১০০ বছরের মধ্যে ওই হিমবাহের বরফ গলতে শুরু করবে।

এদিকে পরিবেশ দূষণ আর গ্রিনহাউজ গ্যাসের ক্রমবর্ধমান নিঃসরণে সৃষ্ট প্রাকৃতিক বিপর্যয়ের ভয়াবহতা দিন দিন বাড়ছেই। ক্ষরা, অতিবৃষ্টি, বন্যা, ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ছে জনজীবন। প্রতিনিয়ত ফুঁসে উঠছে সমুদ্র, সেই সঙ্গে বাড়ছে স্থলভাগ গ্রাসের আতঙ্ক।

প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস (পিএনএএস) সাম্প্রতিক এক গবেষণায় জানিয়েছে, আগামী কয়েক দশকেই ৩ দশমিক ৩ ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। কোথাও কোথাও পানির উচ্চতা বেড়ে যেতে পারে ১৪ থেকে ৩৩ ফুট পর্যন্তও।

রাজধানী ঢাকার গড় উচ্চতা ১৩ দশমিক ১২ ফুট। তাই বিজ্ঞানীদের আশঙ্কা অনুযায়ী, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১৪ ফুট বাড়লেও দুই কোটির বেশি মানুষের আবাস ঢাকা শহর পানির নিচে তলিয়ে যাবে। ঢাকা ছাড়াও তলিয়ে যাওয়ার আশঙ্কায় বন্দরনগরী চট্টগ্রাম, খুলনাও।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়