• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ নভেম্বর ২০১৬, ১৯:২০

কিউবার বিপ্লবী ও অবিসংবাদিত নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে শোকাহত প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বনেতারা।

বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজনৈতিক সংগঠনের শোকবার্তায় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার হয়ে উঠেছে ফিদেলময়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, কাস্ত্রো ও তার সহযোগিরা যে মুক্ত ও স্বাধীন কিউবা গড়ে তুলেছেন, যা বিশ্ব সম্প্রদায়ের প্রভাবশালী সদস্য সেটি অনেক দেশ ও মানুষের কাছে উৎসাহব্যঞ্জক উদাহরণ। তার স্মৃতি রাশিয়ার হৃদয়ে সব সময়ই বেঁচে থাকবে।

কিউবার বিপ্লবকে ফিদেল কাস্ত্রো ‘আশা’ও সবশেষ ‘হতাশার’মধ্য দিয়ে নিয়ে গেছেন বলে উল্লেখ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। তিনি বলেন, বহির্বিশ্বের আধিপত্য প্রত্যাখ্যান করে তিনি কিউবানদের গর্ব হয়ে ওঠেন।

ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জী বলেছেন, ভারতবাসীর বন্ধু, সাবেক প্রেসিডেন্ট ও কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে জানাই সমবেদনা।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও তেহরিক-ই-ইনসাফের প্রেসিডেন্ট ইমরান খান বলেন, বিশ্ব হারালো এক আইকনিক বিপ্লবী নেতা, যিনি নিজ দেশকে মুক্ত করেছিলেন সাম্রাজ্যবাদের করাল থাবা থেকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় বলেন, ফিদেল কাস্ত্রো ছিলেন ২০ শতকের সবচেয়ে প্রভাববিস্তারকারী ব্যক্তিত্বদের একজন। ভারত হারালো পরম এক বন্ধু।তার মৃত্যুতে সমগ্র ভারতবাসী শোকাহত।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেন, কাস্ত্রোর শেখানো সংগ্রাম, বিপ্লবের চেতনা ধরে রাখা এবং স্বাধীনতা রক্ষার অর্পিত দায়িত্ব পালনই হবে তার প্রতি আমাদের সম্মান দেখানোর সবচেয়ে বড় উপায়।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা বলেন, কিউবার সার্বভৌমত্ব ও স্বশাসনের অধিকারের জন্য ফিদেল কাস্ত্রো তার জীবন উৎসর্গ করেন। বিশ্বের অন্যান্য অঞ্চলের নির্যাতিত মানুষের মুক্তির জন্য তিনি কাজ করেছেন। তিনি আমাদের বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে ছিলেন। মহান নেতা নেলসন ম্যান্ডেলার বন্ধু ছিলেন এবং বর্ণবাদবিরোধী লড়াইয়ে তার সঙ্গে ছিলেন।

সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্ভাচেভ বলেছেন, আমি সত্যিই খুব মর্মাহত এ ভেবে যে, ফিদেলের সময় শেষ। একজন বিদগ্ধ রাজনীতিক ও ব্যক্তি হিসেবে এবং আমাদের বন্ধু হিসেবে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তিনি ২০ শতকে উপনিবেশিক ব্যবস্থা ধ্বংস করতে সব কিছু করেন।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh