• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চালু হলো বিশ্বের দীর্ঘতম সমুদ্রসেতু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ অক্টোবর ২০১৮, ১২:১০

হংকং থেকে ম্যাকাও এবং চীনের মধ্যে সংযোগ স্থাপনকারী বিশ্বের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই ‘হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রিজ’ নির্মাণে নয় বছর লেগেছে। সেতুটি আজ মঙ্গলবার উদ্বোধন করা হলেও বুধবার থেকে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। খবর বিবিসি, খালিজ টাইমসের।

চীনা প্রেসিডেন্ট শি যখন আনুষ্ঠানিকভাবে এই সেতুটির উদ্বোধন করেন তখন হংকং ও ম্যাকাও শহরের নেতারাও উপস্থিত ছিলেন।

একটি ঘরোয়া অনুষ্ঠানে শি বলেন, আমি হংকং-ঝুহাই-ম্যাকাও সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করছি। এসময় তার পেছনে থাকা স্ক্রিনে ডিজিটাল আতশবাজি দেখা যাচ্ছিল। তবে সেতুটি উদ্বোধনের পরপরই দর্শকদের উদ্দেশ্যে কোনেও বক্তব্য না দিয়েই তিনি সেখান থেকে বেরিয়ে যান।

এর আগে এই সেতুকে ‘আড়ম্বরপূর্ণ’ উল্লেখ করে প্রেসিডেন্ট শি ব্যক্তিগতভাবে উপস্থিত থাকায় ধন্যবাদ জানান হংকংয়ের নেতা ক্যারি লাম।

চীনের ঝুহাইয়ের সঙ্গে হংকংয়ের লাতাও দ্বীপ ও জুয়া খেলার জন্য বিখ্যাত ম্যাকাও ছিটমহলের মধ্যে সংযোগ স্থাপনকারী ৫৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে একটি সর্পিল সড়কসেতু ও একটি আন্ডারওয়াটার টানেল রয়েছে।

কয়েক সপ্তাহের ব্যবধানে এটি দ্বিতীয় বড় কোনও অবকাঠামো যেটির মাধ্যমে হংকংয়ের সঙ্গে চীনের মূল ভূখণ্ডের সংযোগ স্থাপিত হলো। এর আগে চীন ও হংকংয়ের মধ্যে একটি দ্রুতগতির রেল সংযোগ স্থাপন করা হয়।

এদিকে সমালোচকরা বলছে, স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর আরও নিয়ন্ত্রণ আরোপ করতে এই কয়েকশ কোটি ডলারের সমুদ্রসেতু তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালে বিশ্বের দীর্ঘতম এই সমুদ্রসেতুর নির্মাণকাজ শুরু হয়। কিন্তু বাজেট ফুরিয়ে যাওয়া, দুর্নীতি ও নির্মাণ শ্রমিক মৃত্যুর ঘটনায় এটির নির্মাণকাজ বিলম্ব হয়।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মুজিব ব্যাটারি’ কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নড়াইলে সুলতান আর্টক্যাম্প ও প্রদর্শনীর উদ্বোধন   
নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু
বিশ্বের সর্ববৃহৎ আলপনার উদ্বোধন
X
Fresh