• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ অক্টোবর ২০১৮, ০৮:৫৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার সঙ্গে করা মাইলফলক একটি পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ১৯৮৭ সালে করা ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি ‘লঙ্ঘন’ করেছে রাশিয়া। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়া এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালাবে আর আমরা বসে থাকবো সেটা হতে পারে না।

নেভাদায় একটি নির্বাচনী র‌্যালি শেষে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমি জানি না কেন প্রেসিডেন্ট বারাক ওবামা এটা নিয়ে দরকষাকষি করেননি বা চুক্তি থেকে বের হয়ে যায়নি। কেননা তারা (রাশিয়া) অনেক দিন ধরেই ওই চুক্তি লঙ্ঘন করছিল।

এর আগে ২০১৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ওবামা অভিযোগ করেন যে, রাশিয়া আইএনএফ চুক্তি লঙ্ঘন করছে। রাশিয়া একটি ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ক্রুজ মিসাইল পরীক্ষা চালানোর পর তিনি ক্রেমলিনের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছিলেন। তবে অস্ত্রের প্রতিযোগিতা শুরু হতে পারে ইউরোপীয় নেতাদের এমন আশঙ্কা থেকে তাদের চাপের মুখে ওই চুক্তি থেকে তখন বের হননি ওবামা।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের এমন মন্তব্যের পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র ‘নিজের একটি বিশ্বের স্বপ্ন’ দ্বারা অনুপ্রাণিত হয়েছে, যেখানে তারা একমাত্র সুপারপাওয়ার হিসেবে থাকতে চায়।

যুক্তরাষ্ট্রের অভিযোগ রাশিয়ানরা নোভাতর ৯এম৭২৯ (নেটোর কাছে যা এসএসসি-৮ নামে পরিচিত) নামের নতুন একটি মাঝারি পাল্লার মিসাইল বানিয়েছে। এর ফলে আইএনএফ চুক্তির শর্ত ভঙ্গ হয়েছে।

বলা হচ্ছে, খুবই অল্প সময়ের নোটিশে এই মিসাইল দিয়ে নেটোভুক্ত দেশগুলোতে হামলা চালানো যাবে। যদিও রাশিয়া চুক্তিভঙ্গের বিষয়টি অস্বীকার করেছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে করা ওই চুক্তি অনুযায়ী উভয় দেশ ভূমি থেকে মাঝারি পাল্লার (৫০০ থেকে ৫,৫০০ কিলোমিটার) কোনও পারমাণবিক মিসাইল উৎক্ষেপণ করবে না।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh