• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভুটানের নির্বাচনে মধ্য-ডানপন্থী ডিএনটি দলের জয়

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৮, ১৫:০৪
ভোটকেন্দ্রে একজন ভোটারকে চেক করা হচ্ছে (ছবি: আল-জাজিরা থেকে নেয়া)

মাত্র পাঁচ বছর আগে গড়া একটি দল ভুটানের সাধারণ নির্বাচনে বিস্ময়করভাবে জয়লাভ করেছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ২০১৩ সালে গড়া মধ্য-ডানপন্থী দ্রুক নিয়ামরুপ সোগপা (ডিএনটি) দলটি বৃহস্পতিবারের নির্বাচনে অনেকটাই এগিয়ে আছে। খবর আল-জাজিরার।

২০০৮ সালে ভুটান থেকে পুরোদমে রাজতন্ত্রের বিলুপ্তির পর এটি দেশটিতে তৃতীয় সাধারণ নির্বাচন। চীন ও ভারতের মাঝে অবস্থিত আট লাখ জনসংখ্যার দেশটি জাতীয় সুখী সূচকের জন্য সুপরিচিত। দশ বছর আগে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা চালু হওয়ার পর তিন নির্বাচনে তিনটি ভিন্ন দল জয়ী হলো।

ভুটানের নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, ২০১৩ সালে গড়া ডিএনটি দল বৃহস্পতিবারের নির্বাচনে জাতীয় পরিষদের ৪৭ আসনের মধ্যে ৩০টিতে জয়ী হয়েছে। আর বাকি ১৭টি আসন পেয়েছে দ্রুক ‍ফুয়েনসাম সোগপা (ডিপিটি) দল। তবে আজ শুক্রবার এই ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গেল সেপ্টেম্বরে প্রথম দফার ভোটাভুটিতে এগিয়েছিল ডিপিটি। গতবারের ক্ষমতাসীন দল এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি।

ডিএনটি দলটির নেতা ৫০ বছর বয়সী লোতে শেরিং পেশায় একজন ইউরোলজি সার্জন। তিনি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ নিয়েছেন। মূলত ভারতের কাছে ঋণের ভারে জর্জরিত দেশটিকে টেনে তুলতে কাজ করতে চান লোতে। লোতে এছাড়া বেকারত্ব, দরিদ্রতা এবং অপরাধ কমানোর বিষয়েও নজর দিতে চান।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজা জিগমে খেসার আমন্ত্রণে ভুটান গেছেন তথ্য প্রতিমন্ত্রী
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে সন্তুষ্ট ভুটানের রাজা
কুড়িগ্রাম যাচ্ছেন ভুটানের রাজা
হেঁটে পদ্মাসেতুর রূপ উপভোগ করলেন ভুটানের রাজা
X
Fresh