• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি ইস্যুতে সৌদি যুবরাজ ‘জড়িত’: মার্কিন গোয়েন্দা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৮, ১৩:০২
ছবি: দ্য নিউ ইয়র্ক টাইমস

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যায় দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্পৃক্ততার বিষয়ে ক্রমেই নিশ্চিত হচ্ছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

বুধবার(১৭ অক্টোবর ২০১৮) প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান ও ইউরোপিয়ান কর্মকর্তাদের বরাত দিয়ে এই দাবি করেছে দেশটির গণমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’।

কর্মকর্তাদের মতে, গোয়েন্দা সংস্থাগুলো এখনও খাশোগি হত্যার সঙ্গে সৌদি যুবরাজের সম্পৃক্ততার প্রত্যক্ষ প্রমাণ পায়নি। এছাড়া যুবরাজ মোহাম্মদ সরাসরি খাশোগিকে হত্যার আদেশ দিয়েছেন বা তাকে আটক করে সৌদি আরবে ফেরাতে চেয়েছিলেন কিনা সেই বিষয়েও নিশ্চিত নন তারা।

কিন্তু যুবরাজের নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের উপস্থিতি এবং খাশোগিকে আটকের পরিকল্পনা করতে সৌদি কর্মকর্তাদের সঙ্গে তার আলোচনাসহ বেশকিছু পরোক্ষ প্রমাণ গোয়েন্দা সংস্থাগুলো পেয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তারা।

তাদের মতে, সৌদি আরবের নিরাপত্তা বিভাগের ওপর যুবরাজের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে। আর এর মানে হলো তার অজান্তে এমন কিছু ঘটা সম্ভব নয়।

যুবরাজ মোহাম্মদ সম্পর্কিত এই বিষয়গুলো প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে উপস্থাপন করতে চায় আমেরিকান গোয়েন্দা সংস্থাগুলো। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফরেও এই সঙ্কটের কোনও সমাধান না আসায় আমেরিকান ছয় কর্মকর্তা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগির বাগদত্তা ছিলেন তুর্কি নারী হ্যাটিস সেনজিজ। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি দূতাবাসের ভেতর প্রবেশ করেন তিনি। তুরস্কের কর্মকর্তারা এবং খাশোগির পরিবার জানায়, সেখান থেকে আর বের হননি খাশোগি।

তুর্কি কর্মকর্তাদের দাবি, খাশোগিকে সৌদি সরকার হত্যা করেছে এবং তাদের কাছে এর প্রমাণ আছে। এই দাবি প্রত্যাখ্যান করে সৌদির স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সৌদ বিন নাইফ বিন আব্দুল আজিজ বলেন, খাশোগি কনস্যুলেটে প্রবেশের কিছুক্ষণ পরই বের হয়ে যান।

আরও পড়ুন :

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh