• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কের কাছে খাশোগি খুনের শক্ত প্রমাণ চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৮, ১০:৩৫
ছবি: বিবিসি

তুরস্কের কাছে সৌদি সাংবাদিক জামাল খাশোগি খুনের শক্ত প্রমাণ চায় যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, যদি এমন কোনও প্রমাণ থাকে, তবে আমরা সেটা দেখতে চাই। খবর বিবিসি।

এদিকে নিখোঁজ হওয়ার আগে লেখা খাশোগির সবশেষ কলাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’। এতে তিনি মধ্যপ্রাচ্যে গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

ওয়াশিংটন পোস্টের গ্লোবাল অপিনিয়নস এডিটর কারেন আট্টিয়াহ বলেন, খাশোগি নিরাপদে ফিরে আসবেন মনে করে এটা দেরিতে প্রকাশ করা হলো। এখন আমাকে মেনেই নিতে হচ্ছে যে এমনটি আর ঘটছে না। হয়তো আমার সম্পাদিত এটাই হবে তার শেষ লেখা।

তিনি লিখেছেন, খাশোগি এই কলামে আরব বিশ্বে মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে নিজের কমিটমেন্ট ও প্যাশন তুলে ধরেছেন। এমনকি এর জন্য তাকে জীবন দিতে হলো বলেই আপাতদৃষ্টিতে মনে করা হচ্ছে।

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগির বাগদত্তা ছিলেন তুর্কি নারী হ্যাটিস সেনজিজ। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি দূতাবাসের ভেতর প্রবেশ করেন তিনি। তুরস্কের কর্মকর্তারা এবং খাশোগির পরিবার জানায়, সেখান থেকে আর বের হননি খাশোগি।

এমন পরিস্থিতিতে খাশোগি নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। তুরস্কের দাবি, তাকে হত্যা করা হয়েছে। যদিও সৌদি প্রথমে এ ধরনের অভিযোগ অস্বীকার করে। তবে সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, খাশোগিকে হত্যার বিষয়টি স্বীকার করতে যাচ্ছে সৌদি।

এদিকে গতকাল বুধবার সূত্রের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, খাশোগিকে হত্যা করতে মাত্র সাত মিনিট লেগেছে। পরে সৌদি ফরেনসিক বিশেষজ্ঞ সালেহ আল-তুবাইকি খাশোগির মৃতদেহ টুকরো টুকরো করেন।

আরও পড়ুন :

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh