• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

খাশোগিকে সাত মিনিটে হত্যা করা হয়: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ অক্টোবর ২০১৮, ১৬:৫৬

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে মাত্র সাত মিনিটেই হত্যা করা হয়েছিল। দুই সপ্তাহ আগে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর খাশোগিকে হত্যার পর শরীর টুকরো টুকরো করা হয়। তুরস্কের একটি সূত্রের বরাত দিয়ে সিএনএন ও আল-জাজিরা এ খবর প্রকাশ করেছে।

ওই সূত্র আল-জাজিরাকে জানায়, খাশোগিকে হত্যা করতে মাত্র সাত মিনিট লেগেছে। পরে সৌদি ফরেনসিক বিশেষজ্ঞ সালেহ আল-তুবাইকি খাশোগির মৃতদেহ টুকরো টুকরো করেন, এসময় তিনি তার সহকর্মীদের গান শুনতে বলেন।

এর আগে তুরস্ক দাবি করেছিল খাশোগিকে হত্যার উদ্দেশ্যে সৌদির ১৫ সদস্যের একটি দল ইস্তাম্বুলে উড়ে যায়। তারা জানায়, খাশোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যা করার স্বপক্ষে তাদের কাছে অডিও এবং ভিডিও প্রমাণ রয়েছে। যদিও ওইসময় এর চেয়ে বিস্তারিত কিছুই জানায়নি তুরস্কের কর্মকর্তারা।

এদিকে সোমবার তুরস্কের একটি তদন্তকারী দল প্রায় নয় ঘণ্টা ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট সার্চ করে। ওই অভিযানের পর তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেন, তদন্তকারীরা ভেতরে ঢোকার আগে কিছু ‘বিষাক্ত বস্তুর’ ওপর ‘রং’ করেছিল।

অন্যদিকে তুরস্কের আরও একজন উচ্চ পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা জানায়, ওই অভিযানের পর পুলিশ হত্যার ‘সুনির্দিষ্ট প্রমাণ’ পেয়েছে।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি তার তুর্কি বাগদত্তা হ্যাটিস সেনজিজকে বিয়ে করতে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গেল ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশ করেন। তবে তুরস্কের কর্মকর্তারা এবং খাশোগির পরিবার জানায়, তিনি কনস্যুলেট থেকে আর বের হননি।

এমন পরিস্থিতিতে খাশোগি নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশার তৈরি হয়। তুরস্কের দাবি খাশোগিকে হত্যা করা হয়েছে। যদিও সৌদি প্রথমে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে। তবে সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, খাশোগিকে হত্যার বিষয়টি স্বীকার করতে যাচ্ছে সৌদি কর্তৃপক্ষ।

আরও পড়ুন :

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
বাবাকে ছুরিকাঘাতে হত্যা, ছেলে পলাতক 
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
শিশুকে গলাকেটে হত্যা, নানা গ্রেপ্তার 
X
Fresh