• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অভিবাসীদের ফেরত না নিলে হন্ডুরাসে সহায়তা স্থগিত করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ অক্টোবর ২০১৮, ২২:২৭

হন্ডুরাস থেকে যুক্তরাষ্ট্রের দিকে আসা অভিবাসন প্রত্যাশী একটি দলকে থামাতে হন্ডুরাস প্রেসিডেন্টের প্রতি সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্রুততার সঙ্গে থামিয়ে তাদের ফেরত নিতে বলেছেন তিনি। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই কাজ না করলে হন্ডুরাসে সহায়তা স্থগিত করবে যুক্তরাষ্ট্র।

এ সম্পর্কে এক টুইট বার্তায় ট্রাম্প জানান, হন্ডুরাসের প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে জানাচ্ছে যে, যুক্তরাষ্ট্রের দিকে আসা বড় দলটিকে না থামালে এবং ফেরত না নিলে হন্ডুরাসকে কোনও ধরনের অর্থ কিংবা সাহায্য দেয়া হবে না। এটা দ্রুতই কার্যকর হবে।

এপির বরাত দিয়ে ব্লুমবার্গের ওই প্রতিবেদনে বলা হয়, অভিবাসন প্রত্যাশী দলে প্রায় ২ হাজার হন্ডুরাসের নাগরিক রয়েছে।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত দিয়ে প্রবেশের পরিকল্পনা রয়েছে তাদের। যদিও এই যাত্রাকে বিপজ্জনক হিসেবে আখ্যা দিয়ে বার বার তাদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

এর আগে গত এপ্রিলে এমন অভিবাসন জটিলতায় হন্ডুরাসসহ বেশ কয়েকটি দেশকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। এসময় দেশটি বলেছিল, উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তি বাতিল করবে তারা।

যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের দেয়া তথ্য বলছে, ২০১৬ অর্থ বছরে হন্ডুরাসকে ১২ কোটি ৭০ লাখ ডলার বৈদেশিক সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। হন্ডুরাস ও পাশের দেশ এল সালভেদরে প্রতি বছর প্রচুর খুনের ঘটনা ঘটে।

আরও পড়ুন :

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh