• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

লস্কর-ই-তৈয়বার টাকায় হরিয়ানায় মসজিদ: এনআইএ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৮, ১২:৫৬

সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তৈয়বার অর্থায়নে হরিয়ানায় একটি মসজিদ বানানো হয়েছে বলে দাবি করেছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সংস্থাটি জানিয়েছে, ওই মসজিদের ইমাম মোহাম্মদ সালমানকে জিজ্ঞাসাবাদের পর এ তথ্য জানা গেছে। খবর আনন্দবাজারের।

এনআইএ জানিয়েছে, সন্ত্রাসবাদী সংগঠনের কাছ থেকে অর্থ নেয়ার দায়ে মসজিদের ইমাম মোহাম্মদ সালমানসহ তার দুই সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের নাম মোহাম্মদ সেলিম ও সাজ্জাদ আবদুল ওয়ানি।

খবরে জানা গেছে, হরিয়ানার পালওয়াল জেলার উট্টাওয়ার গ্রামে ওই মসজিদটি বানানো হয়েছে। মসজিদটির নাম- ‘খুলাফা-ই-রাশিদিন’। এনআইএ-র জিজ্ঞাসাবাদে ইমাম সালমান জানিয়েছেন, লাহোরের একটি বেসরকারি সংস্থা (এনজিও) ‘ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন (এফআইএফ)-র কাছ থেকে তিনি ওই অর্থ নিয়েছিলেন।

হাফিজ সাঈদের রাজনৈতিক দল জামাত-উদ-দাওয়া (জেইউডি) ওই বেসরকারি সংস্থা এফআইএফ চালায়। এফআইএফ’র নামও রয়েছে সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায়।

এনআইএ’র এক কর্মকর্তা জানিয়েছেন, দুবাইয়ে থাকার সময় লস্কর জঙ্গিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার কথা স্বীকার করেছে ইমাম সালমান।

তিনি বলেন, হাফিজ সাঈদের দল পরিচালিত এফআইএফ হরিয়ানার উট্টাওয়ার গ্রামে মসজিদ বানানোর জন্য ইমাম সালমানকে ৭০ লাখ রুপি দিয়েছিল। শুধু তাই নয়, মেয়েদের বিয়ে দেয়ার জন্যেও ওই ইমামকে অর্থ দেয়া হয়েছিল। মসজিদটি এখন কার অর্থায়নে চলছে, আর সেই টাকা কীভাবে খরচ করা হচ্ছে, এখন আমরা সেটির তদন্ত করছি।

এদিকে ওই মসজিদের প্রশাসনিক কার্যালয়ের কর্মী ও কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মসজিদের ব্যাংক অ্যাকাউন্টের পাস বুক, চেক বুক, টাকা লেনদেনের রেকর্ড বুক, মসজিদে কারা কারা কোথা থেকে ডোনেশন দিয়েছেন, তা নগদে না চেকে দেয়া হয়েছে, সবই খতিয়ে দেখা হচ্ছে। ডোনেশনের বিনিময়ে মসজিদ থেকে কোনও রশিদ দেয়া হয়েছে কিনা, সেটিরও খোঁজখবর নেয়া হচ্ছে।

উল্লেখ্য, দিল্লির বাসিন্দা ইমাম সালমান কয়েক বছর আগে খামার ও ট্যাক্সির ব্যবসায় ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। এরপর তিনি দুবাই ও সৌদি আরব যান। সেখানে গিয়েই আচমকা ফুলে-ফেঁপে ওঠেন ইমাম সালমান।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরিশালে মসজিদে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে ৪ ইউনিট
সেহরিতে মসজিদের মাইকে অনবরত ডাকাডাকি, যা বললেন আহমাদুল্লাহ 
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
দুবাইয়ে ইমাম-মুয়াজ্জিনদের বেতন বাড়ানোর নির্দেশ
X
Fresh