• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার আরও কাছে আনোয়ার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর ২০১৮, ১৩:৩৯

মালয়েশিয়ার রাজনীতিক আনোয়ার ইব্রাহিম দেশটিতে এক উপনির্বাচনে জয়ী হয়েছেন। এরমধ্য দিয়ে মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছ থেকে প্রধানমন্ত্রিত্ব বুঝে নেয়ার জন্য আরও এক ধাপ এগিয়ে গেলেন আনোয়ার। খবর আল-জাজিরার।

মালয়েশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, পোর্ট ডিকসন আসনে শনিবারের নির্বাচনে আনোয়ার ৭১ শতাংশ ভোট পেয়েছেন। এসময় তিনি ছয়জন প্রার্থীকে পরাজিত করেছেন।

তারা বলছে, নির্বাচনে আনোয়ার ৩১ হাজার ১৬ ভোট পেয়েছেন, আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৭ হাজার ৪৫৬ ভোট।

নির্বাচনে জয়ের পর আনোয়র বলেন, আমি নির্বাচন নিয়ে দারুণ সন্তুষ্ট ও কৃতজ্ঞ। এটা আমার জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এটি সরকারের প্রতি আস্থা এবং সংস্কার এজেন্ডা ও ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর জন্য ভোট।

এর মধ্য দিয়ে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর রাজনীতিতে আবারও নিজের ঝাণ্ডা স্থাপন করলেন আনোয়ার। আগামীকাল সোমবার তিনি শপথ নেবেন বলে আশা করা হচ্ছে।

মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মাহাথিরের শত্রু থেকে বন্ধুতে পরিণত হওয়া ৭১ বছর বয়সী আনোয়ার দেশটির পরবর্তী প্রধান হবেন। গেল মে মাসে দেশটির জাতীয় নির্বাচনে শত্রুতা ভুলে হাত মেলান মাহাথির ও আনোয়ার।

ওই নির্বাচনে সবাইকে অবাক করে দিয়ে দুর্নীতির অভিযোগ থাকা নাজিব রাজাককে পরাজিত করেন মাহাথির। তবে নির্বাচনে জয়ী হওয়ার পর ৯৩ বছর বয়সী মাহাথির বলেন, তিনি দুই বছর পর আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

২০১৫ সালে সমকামিতার মামলায় অভিযুক্ত হওয়ার মে মাসের ওই নির্বাচনে অংশ নিতে পারেননি আনোয়ার। কিন্তু মাহাথির সরকার ক্ষমতায় বসার পর আনোয়ার রাজকীয় ক্ষমা পান।

৬০ বছর বয়সী একজন ভোটার লি তিয়ান হক বার্তা সংস্থা এএফপি বলেন, তিনি ‘পরবর্তী প্রধানমন্ত্রীর জন্য ভোট’ দিচ্ছেন। পোর্ট ডিকসনের উন্নতির জন্য আমাদের একজন প্রভাবশালী নেতা দরকার।

সংখ্যাগরিষ্ঠ মালয় সম্প্রদায়ের আরেকজন সদস্য অবসরপ্রাপ্ত ট্রাকচালক মাত তেইব বলেন, আজ সকালে আমি আনোয়ারের বড় জয়ের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেছি। আমি তাকে আমাদের দেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসায় ফিরলেন খালেদা জিয়া
জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে : প্রধানমন্ত্রী
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ বক্তব্য 
অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী
X
Fresh