• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

দেনা পরিশোধে জমি বিক্রি করবে মালয়েশিয়া: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৮, ২০:৪৩
‘মালয়েশিয়া: একটি নতুন সকাল’ শীর্ষক মূলপ্রবন্ধ পাঠ করছেন ড. মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

মালয়েশিয়া বিপুল পরিমাণ ঋণ পরিশোধের জন্য করারোপের নতুন নতুন ক্ষেত্র তৈরির পাশাপাশি জমি বিক্রির কথা ভাবছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

মঙ্গলবার পুত্রজায়া শহরে এক সম্মেলনে ‘মালয়েশিয়া: একটি নতুন সকাল’ শীর্ষক মূলপ্রবন্ধ পাঠকালে তিনি একথা জানান বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম ‘ফ্রি মালয়েশিয়া টুডে’।

মাহাথির মোহাম্মদ বলেন, এটা আমাদের জন্য ভালো হবে বলে আমি মনে করি না। এমনকি এটাকে জনগণও স্বাগত জানাবে না। কিন্তু আমাদের ঋণ পরিশোধের জন্যই এসব করতে হবে। এমনকি আমাদের সম্পদ বিক্রি করার প্রয়োজন হতে পারে।

তিনি বলেন, আমরা আমাদের জমি স্থানীয়দের কাছে বিক্রি করতে পারি, যেখানে তারা হাউজিং ও সেটেলমেন্ট গড়ে তুলবে। পরে সেগুলো তাদের কাছে ফিরিয়ে দেয়া হবে। এটা শুধু অর্থের বিষয় নয়, এর ফলে সরকার কাঠামোও ক্ষতিগ্রস্ত হবে।

বিদ্যমান সরকার কাঠামো খুব একটা কার্যকরী ভূমিকা পালন করতে পারছে না উল্লেখ করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমাদেরকে এটি পুনর্গঠনের উপায়গুলো খুঁজতে হবে। এটাই সহজ হবে। কারণ নতুন লোক তাদের দায়িত্ব পালন করতে গিয়ে মূল সমস্যাগুলো খুঁজে বের করতে পারবে।

তিনি বলেন, আমরা সব সমস্যা সমাধান করতে পারবো বলে আমি আশাবাদী। যথাসময়ে আমরা পূর্ববর্তী সরকারের ধ্বংস করে যাওয়া অর্থনীতি পুনরুদ্ধার এবং সরকার কাঠামো পুনর্গঠন করবো। আমার বিশ্বাস আমরা এই কঠিন সময় অতিক্রম করতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, আমাদের অর্থনীতির পরিসর বাড়াতে হবে। যদি এই পরিসর উচ্চমাত্রায় বাড়ে, তবে এখন যে পরিমাণ ঋণ আছে তা কমে যাবে।

অর্থমন্ত্রী লিম গুয়ান এং জানান, আগামী সংসদীয় অধিবেশনে উত্থাপিত ২০১৯ সালের বাজেটে নতুন করে করারোপের ক্ষেত্রগুলো ঘোষণা করা হবে।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুসংবাদ
মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত, আহত ৫
X
Fresh