• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

পোপ ফ্রান্সিসকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ কিমের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৮, ১৭:১৮
কিম জং-উন এবং পোপ ফ্রান্সিস। ছবি: ইয়োনহ্যাপ নিউজ এজেন্সি

পোপ ফ্রান্সিসকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির নেতা কিম জং-উন।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির কার্যালয়ের মুখপাত্র কিম ইউই-কিয়োমের বরাত দিয়ে উত্তর কোরিয়ার ইয়োনহ্যাপ নিউজ এজেন্সি জানিয়েছে, পোপ পিয়ংইয়ং সফর করলে তাকে স্বাগত জানাবেন কিম।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আগামী সপ্তাহে ইউরোপ সফর করবেন। এই সফরে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতের বিষয়টি তার সফরসূচিতে অন্তর্ভুক্ত করেছেন। এসময় উত্তর কোরিয়ার পক্ষ থেকে তিনি আমন্ত্রণ বার্তাটি পোপের কাছে পৌঁছে দেয়ার সুযোগ পাবেন।

পোপ ফ্রান্সিস কখনোই উত্তর কোরিয়া সফর করেননি। এর আগে ২০১৪ সালে তিনি দক্ষিণ কোরিয়া সফর করেন। দেশটিতে তিনি পৌঁছানোর এক ঘণ্টা আগে শর্ট-রেঞ্জের তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।

তখন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। দুই দেশই একে অপরকে সামরিকভাবে মোকাবেলা করার হুমকি দিচ্ছিল। এমন সময় পোপ দুই কোরিয়াকে শান্তি প্রতিষ্ঠা করার আহ্বান জানান।

তিনি সতর্ক করে বলেন, বড় ধরনের যুদ্ধ মানবতার একটি বড় অংশকে ধ্বংস করে ফেলতে পারে। তাই মধ্যস্থতার মাধ্যমে সঙ্কটটির একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানাচ্ছি।

সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠকের আগে পোপ এটি কোরিয়া উপদ্বীপ এবং সারাবিশ্বের জন্য শান্তি বয়ে আনবে বলে প্রার্থনা করেন।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ কোরিয়ার নির্বাচন পর্যবেক্ষণে যাচ্ছেন সিইসি
দক্ষিণ কোরিয়ায় যেতে ইচ্ছুকদের জন্য সুসংবাদ
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
X
Fresh