• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভূমিকম্প-সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় এবার অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ অক্টোবর ২০১৮, ১৫:৩৮

ভূমিকম্প ও সুনামির পর ইন্দোনেশিয়ার বিধ্বস্ত সুলাওয়েসি দ্বীপে এবার শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। সপুতান আগ্নেয়গিরি থেকে এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে বলে জানিয়েছে ফোর্বস। যদিও এ সম্পর্কে আনুষ্ঠানিক কোনও বিবৃতি পায়নি বলে জানিয়েছে তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমের বরাত দিয়ে ফোর্বস জানিয়েছে, বুধবার সকালে আগ্নেয়গিরিটিতে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। এরপরই সেখান থেকে ছাই ও লাভা বের হয়ে আসতে শুরু করে।

সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল ডিজাস্টার মিটিগেশনের (পিভিএমবিজি) অংশ হিসেবে কাজ করা মাল্টিপ্লাটফর্ম অ্যাপ্লিকেশন ফর জিওহ্যাজার্ড মিটিগেশন অ্যান্ড এসেসমেন্ট (এমএজিএমএ) এক টুইট বার্তার জানিয়েছে, আগ্নেয়গিরি সক্রিয় হওয়ার পর এর ধোঁয়া ও ছাই ১৩ হাজার ফুট ওপরে ওঠে। কিছুক্ষণ পর অবস্থা পরিবর্তন হয় এবং ধোঁয়া ও ছাই প্রায় ২০ হাজার ফুট ওপরে উঠে যায়।

আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হওয়ার কয়েকঘণ্টা আগে ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা সতর্কতা জারি করে বলেন, আগ্নেয়গিরি সক্রিয় হয়ে ওঠার লক্ষণ দেখা যাচ্ছে। তবে এগুলো ঠিক কবে সক্রিয় হতে পারে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, গত শুক্রবার ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে আঘাত হানে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এরপরই সেখানে সুনামি শুরু হয়। দুটি দুর্যোগে এখন পর্যন্ত ১ হাজার ৩৪৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরইমধ্যে আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলো।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধ্স, নিহত কমপক্ষে ৩৪
ইন্দোনেশিয়ার নারীকে বিয়ে করে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন যুবক
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যায় ১৫ জনের মৃত্যু
X
Fresh