• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গাইয়ুম জামিনে মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ অক্টোবর ২০১৮, ১১:০১

মালদ্বীপে নির্বাচনের এক সপ্তাহ পর দেশটির সাবেক প্রেসিডেন্ট মামনুন আব্দুল গাইয়ুম জামিনে মুক্তি পেয়েছেন। ২৩ সেপ্টেম্বরের ওই প্রেসিডেন্সিয়াল নির্বাচনে তার সৎ ভাই আব্দুল্লাহ ইয়ামিন পরাজিত হন। খবর আল-জাজিরার।

গাইয়ুম ও তার ছেলে সাংসদ ফারিজ মামনুনকে রোববার দেশটির হাইকোর্ট মুক্তি দিয়েছেন। তাদের বিরুদ্ধে আনা বিতর্কিত অভিযোগের বিরুদ্ধে আবেদনের প্রেক্ষিতে আদালত এই সিদ্ধান্ত দেন।

মালদ্বীপের হাইকোর্ট ৬০ হাজার রুপাইয়ার বিনিময়ে গাইয়ুমকে জামিন দিয়েছেন। একইসঙ্গে আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে ভ্রমণ না করতে নির্দেশ দিয়েছেন।

ইয়ামিন সরকারকে উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে গেল ফেব্রুয়ারিতে মালদ্বীপের প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের অন্য বিচারকের সঙ্গে ৮০ বছর বয়সী গাইয়ুমকেও গ্রেপ্তার করা হয়েছিল।

বিচারকাজে বাধা দেয়ার মামলায় গাইয়ুমের ১৯ মাসের জেল হয়। এছাড়া ‘সন্ত্রাসবাদের’ মামলা তার বিচারকাজ চলছে।

বাবা ও ভাই মুক্তি পাওয়ার পর গাইয়ুমের মেয়ে ইয়ুমনা মামনুন এক টুইট বার্তায় লিখেন, অবশেষে, তারা বাড়ি এলেন।

তিনি লিখেন, সব রাজনৈতিক কারাবন্দি দ্রুত মুক্তি পাবে সেই আশা ও দোয়া করছি। এই দুঃস্বপ্ন অবশেষে শেষ হয়েছে ইনশাআল্লাহ। এই দিনটির জন্য যারা কঠোর সংগ্রাম করেছেন তাদের সবাইকে ধন্যবাদ।

গাইয়ুমের আরেক মেয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দুনইয়া মামনুনও তার বাবার মুক্তিতে টুইট করেছেন। তিনি লিখেছেন, অবশেষে তোমার বাড়ি আসাতে খুব খুশি।

মালদ্বীপের আরেকজন ভিন্ন মতের রাজনৈতিক কাসিম ইব্রাহিমও জামিন পেয়েছেন। তিনি চিকিৎসার জন্য কারাগার থেকে বের হয়ে এখন ইউরোপ আছেন।

মালদ্বীপের নির্বাচনে জয়ী ইব্রাহিম মোহামেদ সোলিহ সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দেয়ার আহ্বান জানানোর পর প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন তাদের মুক্তি দিলেন।

উল্লেখ্য, ভারত মহাসাগরে অবস্থিত এই দ্বীপ রাষ্ট্রটিতে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতা ছিলেন গাইয়ুম। ১৯৭৮ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দীর্ঘ ৩০ বছর মালদ্বীপের প্রেসিডেন্ট ছিলেন তিনি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের মামুনুল হকের তিন মামলায় জামিন 
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
মেজর মান্নানসহ ৭ জনের জামিন বাতিলের বিষয়ে হাইকোর্টের রুল
স্থগিতই থাকবে শিশু নূরীর মায়ের জামিন
X
Fresh