• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনকে স্বীকৃতি আর ইসরায়েলকে থামালেই বৈশ্বিক সন্ত্রাস শেষ: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর ২০১৮, ২১:১৮
ছবি: মালয়েশিয়ার একটি গণমাধ্যম থেকে নেয়া

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলে এবং ইসরায়েলকে থামালেই বৈশ্বিক সন্ত্রাস শেষ হয়ে যাবে বলে মন্তব্য করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভায় তিনি তার বক্তব্যে এই মন্তব্য করেন বলে জানিয়েছে মালয়েশিয়ার গণমাধ্যম ‘মালয় মেইল’।

মাহাথির মোহাম্মদ বলেন, ১৯৪৮ সালে ফিলিস্তিনের জমি দখল করে ইসরায়েল রাষ্ট্র গড়ে তোলার পর থেকেই ফিলিস্তিনিদের নিজভূমি থেকে উচ্ছেদ এবং হত্যার শিকার হতে হচ্ছে।

তিনি বলেন, ফিলিস্তিনিরা তাদের প্রতি সহানুভূতিশীল প্রতিবেশী দেশগুলোর সহযোগিতায় প্রথাগত যুদ্ধ চালিয়ে যাওয়ার চেষ্টা করছে। অন্যদিকে ইসরায়েলের বন্ধু রাষ্ট্রগুলো এই চেষ্টা ব্যর্থ করার নিশ্চয়তা দিচ্ছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, এই প্রথাগত যুদ্ধ চালিয়ে যেতে ব্যর্থ হয়ে হতাশ ও ক্ষুব্ধ ফিলিস্তিনিরা যা করছে, সেটাকেই আমরা বলছি সন্ত্রাসবাদ। আর এর ফলে আজ কেউ এবং কোনও দেশ নিরাপদ নয়।

তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে সবধরনের নিরাপত্তা পদক্ষেপ এবং সবধরনের গ্যাজেট ও সরঞ্জাম ধ্বংস হচ্ছে। অথচ সন্ত্রাসীরা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে আর ‘বিগ ব্রাদার’রা চেয়ে চেয়ে দেখছে।

মাহাথির বলেন, ইসরায়েল যখন আন্তর্জাতিক আইন অমান্য করে এবং আন্তর্জাতিক জলসীমা থেকে ওষুধ, খাদ্য এবং নির্মাণসামগ্রী বহনকারী জাহাজ ছিনিয়ে নেয়, তখন বিশ্ব ‘কেয়ার’ করে না।

তিনি বলেন, ফিলিস্তিনিরা অকার্যকর রকেট ছোড়ে। এতে কেউ আহত হয় না। অথচ প্রতিশোধ নিতে ইসরায়েল ফিলিস্তিনের হাসপাতাল, স্কুল এবং বিভিন্ন ভবনে রকেট ও বোমা হামলা চালায়। স্কুলগামী শিশু এবং হাসপাতালের রোগীসহ নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যা করে।

থামানোর পরিবর্তে ইসরায়েলকে পুরস্কৃত এবং জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ইচ্ছাকৃতভাবে ফিলিস্তিনিদেরকে উত্তেজিত করা হয় বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
X
Fresh