• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘পরকীয়ার রায় বিবাহিতদের মধ্যে অবৈধ সম্পর্কে উসকে দেবে’

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৩
প্রতীকী ছবি

ভারতে পরকীয়া নিয়ে দেশটির সুপ্রিম কোর্টের রায় সম্পর্কে দিল্লির মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল বলেছেন, এটা অবৈধ সম্পর্কের জন্য উন্মুক্ত লাইসেন্স।

বৃহস্পতিবার ভারতের সর্বোচ্চ আদালত এক রায়ে পরকীয়া সম্পর্কিত ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারাকে অসাংবিধানিক উল্লেখ করে এটিকে তা বাতিল করেছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এবিষয়ে মালিওয়াল বলেছেন, পরকীয়া নিয়ে সুপ্রিম কোর্টের রায় ‘নারীবিরোধী সিদ্ধান্ত’। একইসঙ্গে দেশের মানুষকে বিয়ে বহির্ভূত অবৈধ সম্পর্ক রাখার উন্মুক্ত ছাড়পত্র দেয়া হয়েছে।

ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারাও সমালোচনা করে মহিলা কমিশনের চেয়ারপার্সন বলেন, এই ধারা লিঙ্গ নিরপেক্ষ হওয়া উচিত যেখানে পরকীয়ার জন্য নারী-পুরুষ উভয়ের সাজার ব্যবস্থা থাকা উচিত।

তিনি বলেন, আমি মনে করি এতে আমাদের দেশের নারীদের কষ্ট আরও বেড়ে যাবে এবং আমি এই রায়ের সঙ্গে একমত নই।

সুপ্রিম কোর্টের এই রায় বহুগামিতা উসকে দিতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন সমাজকর্মী বিন্দ্র আদিজ।

তিনি বলেন, আমরা জানি প্রায় ক্ষেত্রেই পুরুষরা দুই, তিনটা বিয়ে করেন এবং যখন ওই ব্যক্তি তার তিন স্ত্রীকে ছেড়ে দেন তখন একটা সমস্যা দেখা দেয়। যদি পরকীয়া কোনও অপরাধ না হয়, তাহলে যদি স্বামী তার স্ত্রীকে ছেড়ে চলে যায় বা পরিত্যক্ত করে তাহলে ওই নারী কীভাবে মামলা করবে। এটা একটা উদ্বেগের বিষয়।

কংগ্রেস নেত্রী রেনুকা চৌধুরী পরকীয়া ও তিন তালাকের রায়ের মধ্যে সামঞ্জস্য খুঁজে পেয়েছেন।

তিনি বলেন, আদালত এটা করেছে কিন্তু পুরুষরা এখন আমাদের পরিত্যক্ত করবে এবং তালাক দেবে না। তারা বহুগামিতা করবে বা নিকাহ হালাল করবে যা আমাদের নারীদের জীবন নরকে পরিণত করবে। আমি খুশি যে এটা এখন আর অপরাধ নয় কিন্তু এটা কীভাবে নারীদের সাহায্য করবে সেটা বুঝতে পারছি না। আদালতের এটি স্পষ্ট করা উচিত।

উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি যদি জেনেশুনে বা বিশ্বাস করার মতো যথেষ্ট কারণ আছে কোন নারী অন্য ব্যক্তি স্ত্রী, তবে দ্বিতীয় ব্যক্তির সম্মতি বা পরোক্ষ অনুমতি ছাড়া ওই নারীর সঙ্গে যে যৌন সম্পর্ক স্থাপিত হবে তা ধর্ষণ নয়, বরং পরকীয়া বলে গণ্য হবে। এজন্য দোষী সাব্যস্ত ব্যক্তি সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এই কর্মের একজন সহযোগী হিসেবে ওই স্ত্রীর কোনও শাস্তি হবে না।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ ঘিরে সক্রিয় অপরাধী চক্র, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি
ভাগনের সঙ্গে পালালেন চার সন্তানের মা
প্রেমিকের সঙ্গে পালিয়েছেন স্ত্রী, ফের বিয়ে করলেন স্বামী
যোগগুরু রামদেবকে ভারতীয় সুপ্রিম কোর্টের তলব
X
Fresh