• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৭.৪ মাত্রার ভূমিকম্পে জাপানে সুনামি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ নভেম্বর ২০১৬, ০৮:১৫

মাঝরাতে বিধ্বংসী ভূমিকম্পে কাঁপলো পূর্ব এশিয়ান দ্বীপরাষ্ট্র জাপান। ভূকম্পনের তীব্রতা ছিল ৭ দশমিক ৪। প্রায় কয়েক মিনিট ধরে ভূকম্পন অনুভূত হয় বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জাপানের আবহাওয়া অদিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল ৬টার দিকে ফুকুশিমা জেলার উপকূলের অদূরে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ২৫ কিলোমিটার গভীরে।

এ ভূমিকম্পের কারণে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোররাতে ফুকুশিমা বন্দর এলাকায় আঁচড়ে পড়ে সুনামি। গোটা দেশজুড়ে সুনামি সতর্কতা জারি করেছে টোকিও প্রশাসন। ইতিমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে দেশটির সব বুলেট ট্রেন।

জাপানের পশ্চিম অঞ্চলে ধীরে ধীরে উত্তাল হতে শুরু করেছে সমুদ্র। সেন্দাইয়ে ১ দশমিক ৪ মিটার উচ্চতার সুনামি শনাক্তের কথা জানিয়েছে রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা। ফুকুশিমার পারমাণবিক চুল্লিতেও পড়েছে ভূমিকম্প ও সুনামির প্রভাব। তবে ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো জানা যায়নি।

ফুকুশিমা বন্দরসহ উলকূল অঞ্চল খালি করে দেয়ার নির্দেশ জারি করেছে স্থানীয় প্রশাসন। এ ভূমিকম্পের কারণে জাপানের বেশ কয়েকটি দ্বীপে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

এর আগে ২০১১ সালের ১১ মার্চ তীব্র ভূমিকম্পের ফলে জাপানের এই ফুকুশিমা এলাকায় পরমাণু প্রকল্প বিধ্বস্ত হয়। রিখটার স্কেলে ৯ মাত্রার ওই ভূমিকম্প ও সুনামিতে ১৮ হাজার ৯০০ মানুষের মৃত্যু হয়। পারমাণবিক চুল্লি ধ্বংস হওয়ায় ফুকুশিমা বন্দর এলাকায় ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়। উত্তাল সমুদ্রে ধীরে ধীরে ছড়িয়ে পড়ে ইউরেনিয়াম ও থোরিয়াম।

এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh