• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নোবেল পুরস্কারের জন্য মোদিকে মনোনয়নের প্রস্তাব তামিলনাড়ু বিজেপি প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩১
ভারতীয় গণমাধ্যম থকে নেয়া

‘বিশ্বের সবচেয়ে বড়’ স্বাস্থ্য প্রকল্প চালু করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়নের প্রস্তাব করেছেন বলে জানালেন ভারতীয় জনতা পার্টি’র(বিজেপি) তামিলনাড়ু শাখার প্রেসিডেন্ট তমিলিসই সৌন্দরর্জন।

গতকাল সোমবার (২৪ সেপ্টেম্বর) বিজেপি’র তামিলনাড়ু শাখা প্রধানের কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’।

তার স্বামী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রলজির বিভাগের সিনিয়র কনসালট্যান্ট এবং বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. পি সৌন্দরজনও মোদিকে এই পুরস্কারের জন্য মনোনয়নের প্রস্তাব করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশ্বের সবচেয়ে বড়’ হেলথকেয়ার প্রকল্প ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা-আয়ুষ্মান ভারত’ (পিএমজেএওয়াই) চালু করায় ‘নোবেল শান্তি পুরস্কার ২০১৯’র জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মনোনয়নের প্রস্তাব করেছেন ডা. তমিলিসই সৌন্দরর্জন।

এতে বলা হয়, রোববার চালু হওয়া দূরদৃষ্টিসম্পন্ন প্রধানমন্ত্রীর এই যুগান্তকারী প্রকল্প কয়েক মিলিয়ন, বিশেষ করে সুবিধা বঞ্চিত ও নিম্নবিত্ত মানুষের জীবনমান পাল্টে দেবে।

আগামী বছরের ৩১ জানুয়ারি নোবেল শান্তি পুরস্কার ২০১৯ এর মনোনয়নের শেষদিন উল্লেখ করে এতে বলা হয়, প্রতি বছরের সেপ্টেম্বরে এই মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সংসদ সদস্যরাও আমাদের প্রধানমন্ত্রীকে মনোনীত করতে পারেন।

উল্লেখ্য, পিএমজেএওয়াই’কে জনগণের সেবা করার ক্ষেত্রে একটি গেম-চেঞ্জার উদ্যোগ বলে উল্লেখ করেছেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, সারাবিশ্বে সরকারের পৃষ্ঠপোষকতায় গঠিত হেলথকেয়ার প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বড় এটা। কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার সমান হবে এই প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা।

আরও পড়ুন :

কে/এএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh