• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রুহানির সঙ্গে বৈঠকে বসতে চান ট্রাম্প: পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসতে চান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও সিআইএ’র সাবেক প্রধান মাইক পম্পেও একথা জানিয়েছেন।

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে এখন নিউ ইয়র্ক রয়েছেন ইরানি প্রেসিডেন্ট।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মনে করি, এ বিষয়ে প্রেসিডেন্টের সুস্পষ্ট অবস্থান রয়েছে। যেকোনও সময় বৈঠকে বসলে তিনি খুশি হবেন।

গতকাল রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি-কে মাইক পম্পেও এসব কথা বলেন। তিনি আরও বলেন, যদি গঠনমূলক আলোচনা হয় তাহলে আমাদের তাই করা উচিত।

এর আগে তেহরান অভিযোগ করে, আঞ্চলিক কয়েকটি ‘ছোট ভাড়াটে দেশ’ নিয়ে ইরানের ভেতর অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এমনই এক পরিস্থিতিতে ইরানের সঙ্গে বৈঠকের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের আগ্রহের কথা তুলে ধরলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

গত মে মাসে পরমাণু সমঝোতা থেকে ট্রাম্প আমেরিকাকে বের করে নেন তবে এরপর থেকেই ইরানের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ দেখিয়ে আসছেন। কিন্তু ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি থেকে শুরু করে অন্যান্য কর্মকর্তা বিষয়টি নাকচ করে আসছেন।

সর্বোচ্চ নেতা বলেছেন, শক্তি প্রয়োগের মানসিকতা ও প্রতারণামূলক স্বভাবের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের বৈঠকে বসা সম্ভব নয়।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
সাবেক কর্মীর কাছে হারলেন ট্রাম্প
X
Fresh