• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পরাজয় মেনে নিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইয়ামিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় স্বীকার করে নিলেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। সোমবার টেলিভিশনে দেয়া এক ভাষণে ইয়ামিন বলেন, মালদ্বীপের জনগণ তাদের রায় দিয়েছে এবং আমি এই ফল মেনে নিয়েছি। খবর আল-জাজিরার।

মালদ্বীপে রোববারের নির্বাচনে সবাইকে অবাক করে দিয়ে জয়ী হন বিরোধী প্রার্থী ইব্রাহিম মোহামেদ সোলিহ।

৫৯ বছর বয়সী ইয়ামিন বলেন, তার ভাষণের কিছুক্ষণ আগে তিনি মালের প্রেসিডেন্ট অফিসে সোলিহ’র সঙ্গে সাক্ষাৎ করেছেন। আমি তাকে শুভেচ্ছা জানিয়েছি।

মালদ্বীপের নির্বাচন কমিশন সোলিহ নেতৃত্বাধীন চার দলীয় জোটের বিজয় নিশ্চিত করার কয়েকঘণ্টা পর ইয়ামিন এ ধরনের মন্তব্য রাখলেন।

নির্বাচনে সোলিহ ৫৮ শতাংশ ভোট পেয়েছেন আর ইয়ামিন পেয়েছেন ৪২ শতাংশ ভোট। আনুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, সোলিহ সবমিলিয়ে এক লাখ ৩৪ হাজার ৬১৬ ভোট এবং ইয়ামিন ৯৬ হাজার ১৪২ ভোট পেয়েছেন। মালদ্বীপের নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে ৮৯ শতাংশ ভোটার উপস্থিতি ছিল।

ইয়ামিন বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে ‘নিবেদিতভাবে মালদ্বীপের জনগণের সেবা করেছি। ওই সেবার ফল স্পষ্ট এবং যারা এটা মেনে নিয়েছে এবং আমাকে ভোট দিয়েছে, তাদের ধন্যবাদ জানাই।

অনিয়ম ও কারচুপির আশঙ্কায় ভারত, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন ও সৌদি আরব এই নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করেছে। এমনকি মালদ্বীপের নির্বাচন কমিশন ফল ঘোষণার আগেই ভারত ও যুক্তরাষ্ট্র মালদ্বীপের জনগণকে শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছে।

উল্লেখ্য, আগামী ১৭ নভেম্বর ইয়ামিনের ক্ষমতা মেয়াদ শেষ হবে। এরপরই অফিসে বসতে পারবেন সোলিহ।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh