• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘনের বিষয়গুলো জানাতে এসেছি : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩০

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের একের পর এক আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিষয়গুলো তিনি জাতিসংঘে তুলে ধরবেন। সেই সঙ্গে ইরানের আঞ্চলিক ও আন্তর্জাতিক নীতি সম্পর্কেও ব্যাখ্যা দেবেন তিনি। খবর পার্স টুডে।

রুহানি সাংবাদিকদের বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি বছরের অধিবেশনের সঙ্গে আগের বছরগুলোর অধিবেশনের কিছুটা পার্থক্য থাকবে।

এর কারণ হিসেবে তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতা ও প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বে কোণঠাসা হয়ে পড়েছে যার আলামত এবারের অধিবেশনে প্রকাশ পাবে।

এবারের নিউ ইয়র্ক সফরে প্রেসিডেন্ট রুহানি জাতিসংঘের অধিবেশনে ভাষণ দেয়া ছাড়াও দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী প্রয়াত নেতা নেলসন ম্যান্ডেলার স্মরণে অনুষ্ঠেয় সম্মেলনেও বক্তব্য রাখবেন। নিউ ইয়র্ক সফরে ইরানের প্রেসিডেন্টের দপ্তর প্রধান মাহমুদ ওয়ায়েজি, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ, উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচিসহ পদস্থ সরকারি কর্মকর্তারা হাসান রুহানির সঙ্গে রয়েছেন।

এদিকে আজ ২৪ সেপ্টেম্বর সোমবার জাতিসংঘের উদ্যোগে বিশ্বের মাদক সমস্যা নিয়ে একটি শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ২৫ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হেলি জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিরাপত্তা পরিষদের একটি সভায় যোগ দেবেন। এই সভায় ইরান ও পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়কে গুরুত্ব দেয়া হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলে আসছিলেন, জাতিসংঘ আমেরিকার অর্থ-সাহায্যের ওপর নির্ভরশীল হলেও সংস্থাটি আমেরিকার প্রতি শ্রদ্ধাশীল নয়। গত বছর জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতা দেয়ার সময় ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নীতিকে প্রাধান্য দিয়ে উত্তেজনাকর বক্তৃতা দেন।

জাতিসংঘকে সর্বজনীন করার প্রতিপাদ্য নিয়ে এবার সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশন হচ্ছে। রাষ্ট্র নেতাদের মেলা বসছে নিউইয়র্কে। বিভিন্ন প্রান্ত থেকে রাষ্ট্র নেতারা আসছেন বিশ্ব সম্প্রদায়ের মধ্যে জাতিসংঘকে আরও গ্রহণযোগ্য করে তুলতে।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস, পক্ষে ভোট বাংলাদেশের
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
'ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক'
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক’ সিরিজের সূচি প্রকাশ
X
Fresh