• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে জয় দাবি করলেন বিরোধী প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩১

মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বলে দাবি তুলেছেন বিরোধী প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। যদিও এ নিয়ে দেশটির জাতীয় নির্বাচন কমিশন থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। খবর টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

স্থানীয় সময় রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। লাইন বেশি থাকার কারণে তিনঘণ্টা সময় বাড়ানো হয়েছিল।

নির্বাচনে জয় সম্পর্কে ইব্রাহিম মোহাম্মদ সোলিহ বলেন, ‘সময় এখন সুখের, সময় এখন আশার’। এসময় তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরেরও দাবি জানান।

এদিকে ভোট শুরুর আগে বিরোধী দলের প্রধান কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। তবে কাউকে গ্রেপ্তারের খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা চলছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির সুপ্রিম কোর্ট নয় বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে অভিযোগ বাতিল করে দেয়। তাদের মধ্যে রয়েছেন মালদ্বীপের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদও। ২০১২ সালে নাশিদকে ক্ষমতাচ্যুত করা হয়।

কিন্তু আদালতের ওই রায়ের পর প্রেসিডেন্ট ইয়ামিন জরুরি অবস্থা জারি করেন এবং সিদ্ধান্ত পরিবর্তন করতে দুইজন বিচারককে গ্রেপ্তারের নির্দেশ দেন।

প্রেসিডেন্ট ইয়ামিনের এ ধরনের পদক্ষেপকে আগামী পাঁচ বছরের জন্য ক্ষমতায় যাওয়ার চিহ্ন হিসেবে দেখা হয়। এরপর ওয়াশিংটন, লন্ডন এবং দিল্লি তার শাসনের সমালোচনা করে।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ
মুলতানকে কাঁদিয়ে ইসলামাবাদের হ্যাটট্রিক শিরোপা জয়
লড়াই চলবে, জনগণ বিজয়ী হবেই : মান্না
সিরিজ জয়ের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন 
X
Fresh