• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

হিজবুল্লাহকে আর্থিক সহায়তা প্রদানকারী ব্রাজিলে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৩
আসাদ আহমাদ বারাকাত

লেবানন ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে আর্থিক সহায়তা প্রদানকারী হিসেবে অভিযুক্ত একজনকে গ্রেপ্তার করেছে ব্রাজিলের পুলিশ।

প্যারাগুয়ে ও আর্জেন্টিনা সীমান্তবর্তী ফোজ দো ইগুয়াচু শহর থেকে আসাদ আহমাদ বারাকাত নামের এই ব্যক্তিকে আটক করা হয় বলে জানিয়েছে বিবিসি।

ব্রাজিলিয়ান ফেডারেল পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ২০০৮ সালে প্যারাগুয়ে’র জেল থেকে মুক্ত হওয়ার পর থেকেই বারাকাত আর্জেন্টিনা, ব্রাজিল ও চিলিতে তার কার্যক্রম অব্যাহত রেখেছেন। তবে লেবাননের এই নাগরিককে প্যারাগুয়ে’র কাছে হস্তান্তর, নাকি ব্রাজিলেই তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে তা স্পষ্ট নয়।

পরিচয় গোপনের দায়ে বারাকাত প্যারাগুয়ে পুলিশের ওয়ান্টেড লিস্টে ছিলেন। এর আগেও তিনি কর ফাঁকির দায়ে ছয় বছর দেশটিতে কারাদণ্ড ভোগ করেন। এদিকে তার বিরুদ্ধে আর্জেন্টিনার ইগুয়াজু ফলস এলাকার একটি ক্যাসিনো থেকে ১০ মিলিয়ন ডলার পাচারের অভিযোগ আছে।

যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ২০০৬ সালে বারাকাতকে ‘গ্লোবাল টেরোরিস্ট’ হিসেবে উল্লেখ করে। এছাড়া ব্রাজিল, আর্জেন্টিনা ও প্যারাগুয়ে’র সীমান্তবর্তী ‘ট্রিপল ফ্রন্টিয়ার’ এলাকা থেকে হিজবুল্লাকে আর্থিক সহায়তা প্রদানকারীদের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রাজিলের বিপক্ষে চমক দিয়ে দল ঘোষণা স্পেনের
ব্রাজিলের বিপক্ষে শক্তিশালী স্কোয়াড ঘোষণা ইংল্যান্ডের
আর্জেন্টিনার নতুন জার্সি উন্মোচন
তিন তারকা ফুটবলারকে হারিয়ে বিপাকে ব্রাজিল
X
Fresh