• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

নেদারল্যান্ডস-ডেনমার্ক-ব্রিটেনের কূটনীতিকদের তলব ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৪
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় (ফাইল ছবি)

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহভাজে সন্ত্রাসী হামলার ঘটনায় তেহরানে নিযুক্ত নেদারল্যান্ডস ও ডেনমার্কের রাষ্ট্রদূত এবং ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ খবর জানিয়েছেন। খবর পার্সটুডের।

কাসেমি বলেছেন, মন্ত্রণালয়ে ইউরোপ বিষয়ক মহাপরিচালক ওই তিন কূটনীতিকের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন। এসব বৈঠকে ওই তিন দেশে ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সদস্যদের উপস্থিতির তীব্র প্রতিবাদ জানানো হয়।

মহাপরিচালক রাষ্ট্রদূতদের বলেন, শনিবার আহভাজের কুচকাওয়াজে হামলা চালানো সন্ত্রাসীগোষ্ঠীর সদস্যরা ব্রিটেন, ডেনমার্ক ও হল্যান্ডে অবস্থান করছে যা দুঃখজনক। তিনি আক্ষেপ করে বলেন, এসব সন্ত্রাসী যতদিন ইউরোপে জঙ্গি হামলা না চালাচ্ছে, ততদিন তাদেরকে সন্ত্রাসীগোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করতে ইউরোপীয় ইউনিয়নের অনীহা গ্রহণযোগ্য নয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক আশা প্রকাশ করে বলেন, আহভাজে হামলাকারী জঙ্গিগোষ্ঠীর যেসব সদস্য ইউরোপে অবস্থান করছে তাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর লক্ষ্যে অবিলম্বে ইরানের কাছে হস্তান্তর করা হবে।

সাক্ষাতে ব্রিটেন, নেদারল্যান্ডস ও ডেনমার্কের কূটনীতিকরা ইরানের এ বক্তব্য নিজেদের সরকারগুলোর কাছে তুলে ধরবেন বলে প্রতিশ্রুতি দেন। তারা আহভাজে জঙ্গি হামলায় বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

ইরানের সরকার বিরোধী উগ্র তাকফিরি জঙ্গিগোষ্ঠী ‘আলআহওয়াজিয়া’কে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ব্রিটেন ও সৌদি আরব। এই গোষ্ঠীর জঙ্গিরা শনিবার ইরানের আহভাজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে অতর্কিত হামলা চালায়। এতে ২৫ জন নিহত ও ৬০ জন আহত হয়। এই গোষ্ঠীর সন্ত্রাসীরা গত বছর ইরানের একটি ট্যুরিস্ট বাসে হামলা চালিয়েছিল।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
X
Fresh