• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ভারতকেও ‘সতর্ক’ করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪১
রুশ যুদ্ধবিমান ‘সুখোই এসইউ-৩৫’

রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র কেনায় চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ভারতকেও ‘সতর্ক’ করেছে যুক্তরাষ্ট্র।

ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন জানিয়েছে, যেকোনও দেশকেই (ভারতসহ) রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার ‘মূল্য দিতে হবে’। আরোপ করা হবে ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রো স্যাংশনস অ্যাক্ট’(সিএএটিএসএ বা ‘ক্যাটসা)। খবর আনন্দবাজার।

ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, দিল্লিতে সম্প্রতি ভারত ও আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে আলাদা আলাদা যে বৈঠক হয় (টু প্লাস টু) সেখানেও রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার ব্যাপারে ভারতের চেষ্টা নিয়ে আলোচনা হয়।

তিনি সরাসরি ভারতের নাম উল্লেখ না করে বলেন, রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র কেনার ব্যাপারে আগ্রহী দেশগুলোর বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাইনি। তবে বিশ্বের প্রায় সব দেশের সঙ্গেই বিষয়টি নিয়ে আলোচনা করেছি আমরা।

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ‘সুখোই এসইউ-৩৫’ এবং মাটি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘এস-৪০০’ কেনায় গত বৃহস্পতিবার চীনের ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট(ইডিডি) এবং এর প্রধান লি স্যাংফু’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।

ক্রিমিয়ার ওপর দখলদারি এবং আরও কয়েকটি কারণে রাশিয়াকে শাস্তি দেয়ার লক্ষ্যে এই প্রথম কোনও তৃতীয় দেশের বিরুদ্ধে ‘ক্যাটসা’ জারি হলো।

জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শং শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা জোর দিয়ে বলতে চাই যুক্তরাষ্ট্র যেন অবিলম্বে তাদের ভুল সংশোধন করে। তথাকথিত এই নিষেধাজ্ঞা তুলে না নিলে যুক্তরাষ্ট্রকে এর ফল ভোগ করতে হবে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
‘শেখ মুজিব কেবল বাংলাদেশের বন্ধু নন, তিনি ভারতেরও বন্ধু’
X
Fresh