• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিজ্ঞাপনে গণেশের ছবি দেয়ায় ক্ষমা চাইলো রিপাবলিকান পার্টি

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১২:২২

হিন্দুদের সমর্থন পাওয়ার আশায় পত্রিকায় একটি বিজ্ঞাপন দিয়েছিল যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি। কিন্তু শেষ পর্যন্ত তা হিতে বিপরীত হয়েছে। তাই বাধ্য হয়ে হিন্দুদের কাছে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে দলটি। খবর বিবিসির।

হিন্দুদের একটি ধর্মীয় উৎসব উপলক্ষে স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয় টেক্সাস রিপাবলিকান পার্টি। ওই বিজ্ঞাপনে হাতির মাথা বসানো দেবতা গণেশের ছবির নিচে রাজনৈতিক একটি বার্তাও জুড়ে দেয় তারা। সেখানে লেখা রয়েছে- আপনি কি একটি গাধার পূজা করবেন নাকি হাতির? পছন্দ আপনার।

টেক্সাসে রিপাবলিকান দলের ফোর্ট বেন্ড কাউন্টি শাখা স্থানীয় পত্রিকায় ওই বিজ্ঞাপনটি প্রকাশ করেছে।

আর ওই বিজ্ঞাপন প্রকাশের পর ক্ষোভ দেখিয়েছে হিন্দু আমেরিকান ফাউন্ডেশন। দলের প্রতি হিন্দুদের সমর্থন চাইতে গিয়ে বিজ্ঞাপনটিতে কেন গণেশের ছবি ব্যবহার করা হয়েছে রিপাবলিকান পার্টির টেক্সাস শাখার কাছে তার ব্যাখ্যাও জানতে চেয়েছে তারা।

হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের একজন বোর্ড সদস্য ঋষি ভুতাদা এক বিবৃতিতে বলেছেন, হিন্দুদের গুরুত্বপূর্ণ একটি উৎসবের সময় যে হিন্দুদের কাছে পৌঁছানোর চেষ্টা করা হয়েছে সেটা প্রশংসাযোগ্য। তবে দেবতা গণেশের সঙ্গে একটি রাজনৈতিক দলের প্রতীকের ওপর ভিত্তি করে দল বেছে নেয়ার তুলনা করার মধ্যে সমস্যা রয়েছে। এটি অশোভন।

বহু হিন্দু ধর্মাবলম্বী টুইটারে এই বিজ্ঞাপনটিকে শেয়ার করেছেন। এ বিষয়ে মন্তব্য করার জন্য তারা রিপাবলিকান পার্টির প্রতি আহ্বান জানিয়েছেন।

হিন্দুদের দিক থেকে এই ক্ষোভ প্রকাশের পর রিপাবলিকান পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, হিন্দু রীতিকে অসম্মান করার জন্যে এটা করা হয়নি।

ফোর্ট বেন্ড কাউন্টি রিপাবলিকান পার্টির চেয়ারম্যান জেসি জেটন বলেছেন, এই বিজ্ঞাপনের কারণে যদি কারও মনে আঘাত লেগে থাকে, আমরা তার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। তবে আমাদের অবশ্যই এ রকম ইচ্ছা ছিল না।

রিপাবলিকান দলের পক্ষ থেকে এই দুঃখ প্রকাশের পরপরই হিন্দু আমেরিকান ফাউন্ডেশন সেটা গ্রহণ করে তাদের বিবৃতি আপডেট করেছে।

ঋষি ভুতাদা বলেছেন, ভবিষ্যতেও তারা একই ধরনের ভুল করে কিনা সেটাও আমাদের দেখার বিষয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট দলের রাজনৈতিক প্রতীক গাধা আর রিপাবলিকান দলের প্রতীক হাতি।

আরও পড়ুন :

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়ালটনের আইনি নোটিশ
ব্যতিক্রমধর্মী কাজ দিয়ে আলোচনায় নির্মাতা তারেক মাহমুদ সুমন
জুয়ার বিজ্ঞাপনে দেশের সব তারকাকে ছাড়িয়ে সাকিব
তামিমের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন
X
Fresh