• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

তাৎক্ষণিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ: ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৩

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাৎক্ষণিক তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করতে অধ্যাদেশ(অর্ডিন্যান্স) পাস হয়েছে।

গতকাল বুধবার পাস হওয়া এই অধ্যাদেশ অনুসারে, তিনবার ‘তালাক’ শব্দটি উচ্চারণ করে বিবাহ বিচ্ছেদের চেষ্টা করলে স্বামীর তিন বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে। এছাড়া স্বামীর কাছে খোরপোশের আবেদন করতে পারবে স্ত্রী।

এখন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অধ্যাদেশটিতে সই করলেই তাৎক্ষণিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জিনিউজ।

এর আগে ২০১৭ সালের আগস্টে তাৎক্ষণিক তিন তালাককে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে রায় দেন ভারতীয় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। তখন সরকারকে এই বিষয়ে আইন প্রণয়নের নির্দেশও দেয়া হয়।

এরপর আদালতের নির্দেশেই কেন্দ্রীয় সরকার ‘দ্য মুসলিম ওম্যান(প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল ২০১৭’ পাস হয় লোকসভায়। কিন্তু, রাজ্যসভায় বিলটি পাস হয়নি। তাই এটি আর আইন হতে পারেনি।

বিলটির সবদিক খতিয়ে দেখতে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করা হয়। চলতি অধিবেশনের শেষদিন এই বিলে তিনটি প্রধান সংশোধনী নিয়ে আসা হয়। বিলের সংশোধিত সংস্করণে শুধু তালাকপ্রাপ্ত স্ত্রী বা তার নিকটাত্মীয়রাই অভিযোগ দায়ের করতে পারবে।

এর ফলে, প্রতিবেশী বা যে কেউ অভিযোগ করেই কোনও মুসলিম বিবাহিত পুরুষকে ঝামেলায় ফেলতে পারবে না। পাশাপাশি স্ত্রীকে ফিরিয়ে নেয়ার সুযোগ থাকছে যা বিলের প্রাথমিক খসড়ায় ছিল না। এখন চাইলে কোনও মহিলা তার স্বামীর বিরুদ্ধে করা অভিযোগ প্রত্যাহার করে ফের একসঙ্গে সংসার করতে পারবেন।

এছাড়া সংশোধিত বিলে, পুলিশের হাতে জামিন দেয়ার অধিকার দেয়া হয়নি। শুধু বিচারক বা বিচারপতিই স্ত্রীর বক্তব্য শুনে অভিযুক্ত স্বামীর জামিন মঞ্জুর করতে পারবেন।

আরও পড়ুন :

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
‘শেখ মুজিব কেবল বাংলাদেশের বন্ধু নন, তিনি ভারতেরও বন্ধু’
বাংলাদেশি জাহাজ উদ্ধারে অভিযান চালাবে ভারতীয় নৌবাহিনী
ভারতে ফিরলেই গ্রেপ্তার হবেন রাখি
X
Fresh